অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব নেতৃবৃন্দ , পরমাণু অস্ত্র-সম্ভারের মজুদ কমানো নিয়ে দৃপ্ত সংকল্পের কথা ব্যক্ত করেছেন


পারমানবিক অস্ত্র সম্ভার সূরক্ষিত করতে প্রয়োজন ব্যাপক-বিস্থৃত উদ্যোগ-প্রয়াস পারমানবিক অস্ত্র সম্ভার সূরক্ষিত করতে প্রয়োজন ব্যাপক-বিস্থৃত উদ্যোগ-প্রয়াস

বিশ্বের ৫০এরও বেশি দেশের নেতৃবৃন্দ , গোটা দুনিয়ার পরমানূ-অস্ত্র-সম্ভারের মজুদ কমানো নিয়ে তাঁদের দৃপ্ত সংকল্পের কথা ব্যক্ত করেছেন আবার একবার ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা , সৌলে , দু’দিন ব্যাপি পারমানবিক নিরাপত্তা শীর্ষ সম্মেলনের সমাপনী অধিবেশনের সূচনা পর্বে উপস্থিতদের উদ্দেশ করে বলেন – বিশ্বের পরমানু অস্ত্র সম্ভারের মজুদ কমাতে আন্তর্জাতিক সমাজকে অতি অবশ্যই গভীর অভিনিবেশে , নিরবচ্ছিন্ন চেষ্টা চালাতে হবে ।

দু’ হাজার দশ সালে তাঁরই আমন্ত্রনে ওয়াশিংটনে যে শীর্ষ বৈঠক হয়েছিলো তার পর থেকে এ অবধি সাধিত অগ্রগতির কথা স্বীকার করে প্রেসিডেন্ট ওবামা বলেন , এবছর যোগদানকারী দেশের সংখ্যা ৫০ এরও বেশি বেড়েছে ।

অস্ট্রেলিয়ার এক গবেষনা কেন্দ্রের পদস্থ এক কর্মি মার্টীন লেটস ভয়েস অফ এ্যামেরিকাকে বলেন – পারমানবিক অস্ত্র সম্ভার সূরক্ষিত করতে প্রয়োজন যে ব্যাপক-বিস্থৃত , উদ্যোগ-প্রয়াস , সৌলের এ সম্মেলন সেই তারই একটি ক্ষুদ্র একটি অংশ মাত্র ।

এই হালেই উত্তর কোরিয়া ঘোষনা করেছে , আসছে মাসে তারা একটি উপগ্রহ উত্ক্ষেপন করবে – এবং এ খবরে সৌল শীর্ষ বৈঠকের গুরুত্ব কিছুটা ছায়াচ্ছন্ন হয় বলে প্রতিয়মান হচ্ছে । পশ্চিমা অনেক দেশই মনে করে এটা আসলে একটা দূর পাল্লার ক্ষেপনাস্ত্র ।

XS
SM
MD
LG