অ্যাকসেসিবিলিটি লিংক

প্যারিস হামলা : বিশ্বব্যাপী ক্ষোভ ও শোকের বহিপ্রকাশ


এই ঘটনায় বিশ্বব্যাপী শোক ও সমালোচনার ঝড় উঠেছে। ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যুক্তরাষ্ট্র যে কোন ভাবে সাহায্য দিতে প্রস্তুত আছে।

ওবামা বলেন সমন্বয় সাধন করে প্যারিসের এই সব আক্রমণ ছিল অসামরিক লোকজনকে ভয় দেখানোর জঘন্য এক প্রচেষ্টা । তিনি আরও বলেন : ফ্রান্স হচ্ছে আমাদের সব চেয়ে পুরোনো মিত্র। ফ্রান্সের জনগণ যুক্তরাষ্ট্রের সঙ্গে বার বার কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়েছে। তিনি স্পষ্ট করে আরও বলেন আমরা সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে একই সঙ্গে অবস্থান নিয়েছি।

ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেন যে এই আদিমতা আমাদের কখনও হুমকি দিতে পারবে না। পররাষ্ট্র মন্ত্রী জন কেরি একে ঘৃণ্য এবং প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার প্যারিসের এই আক্রমণকে ভয়াবহ ও বর্বর বলে বর্ণনা করেছেন।

প্রেসিডেন্ট ওলান্দেকে লেখা এক চিঠিতে ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট ডনাল্ড টাস্ক বলেছেন , আমরা এটা নিশ্চিত করবো যে প্যারিসের বিরুদ্ধে সন্ত্রাসবাদের এই বিয়োগান্তক এবং লজ্জাজনক কর্মকান্ড যেন বিভাজন সৃষ্টি করা , ভয় দেখানো এবং ফ্রান্সকে যে মূল্যবোধ একটি গর্বিত জাতিতে পরিণত করেছে সেই মুক্তি , সাম্য ও ভ্রাতৃত্ববোধ থেকে বিচ্যূত করার লক্ষ্য অর্জনে ব্যর্থ হবে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন টুইটার বার্তায় বলেন তিনি প্যারিসের ঘটনায় মর্মাহত এবং , ফরাসি জনগণের অনুভূতি ও প্রার্থনার সঙ্গে তিনি একাত্মবোধ করছেন। জাতিসংঘের মহাসচিব বান কী মুন এবং ভ্যাটিকানে পোপ ফ্রান্সিস এই ঘটনার নিন্দে জানিয়েছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বার্তায় এই সন্ত্রাসী হামলায় শোক ও নিন্দে জানিয়েছেন।

XS
SM
MD
LG