অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরায়েলের Zionist Union partyর এক মুখপাত্র Isaac Herzog বৃহস্পতিবার বলেছেন তাদের দল প্রধানমন্ত্রী Benjamin Netanyahu'র পরবর্তী কোয়ালিশন সরকারে যোগ দেবে না। ইসরায়েলের সংসদীয় নির্বাচনে Zionist Union party দ্বিতীয় স্থান পেয়েছে।

Issac Herzog ইসরায়েলের সেনাবাহিনীর বেতারকে বলেছেন যে Zionist Union বিরোধী ভূমিকা পালন করবে এবং “সংকীর্ণ ডানপন্থী সরকারের প্রতি চ্যালেঞ্জ” সৃষ্টি করবে।

ওদিকে ইসরায়েলি নেতা বলেছেন তার লক্ষ্য হচ্ছে আগামী দু তিন সপ্তাহে সরকার গঠন করবেন। তিনি ফিলিস্তিনী রাষ্ট্রের প্রতি সমর্থন প্রত্যখ্যান সহ ইসরায়েলি নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তার প্রতিশ্রুতি দেন।

Mr. Netanyahu, জেরুসালেমে Western Wallএ বুধবার ওই মন্তব্য করেন। এর একদিন আগে তাঁর রক্ষণশীল লিকুদ পার্টি, ইসরায়েলের সংসদীয় নির্বাচনে বিপুল ভোটাধিক্যে জয়লাভ করে। " ইসরায়েলের জনগন আমার উপর যে দায়িত্ব দিয়েছেন সেই ভারে আমি অভিভূত। অনেক বাধা বিপত্তির মুখে ইসরায়েলি নাগরিকরা যে আমাকে ও আমার বন্ধুদের বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আমি তাতে কৃতার্থ। আমি বলতে চাই যে ইসরায়েলের সকল নাগরিকের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমার সাধ্য মত আমি সব করবো। "

এ সপ্তাহে Mr. Netanyahu আরও বলেছেন তিনি কখনই ফিলিস্তিনী রাষ্ট্র সমর্থন করবেন না। তার প্রশাসনে এর আগে তিনি যে নীতি অবস্থান নিয়েছিলেন তার ঠিক উল্টো এটা। একই সময় দু’পক্ষ শান্তি আলোচনা চালাচ্ছিল এবং তা শেষ পর্যন্ত ভেঙ্গে যায়।

ফিলিস্তিনী আইনপ্রণতা Mustafa Barghouti বলেন:

"শান্তি প্রক্রিয়ার কোন পথই রাখছেননা নেতানিয়াহু। ফিলিস্তিনীরা এখন বাধ্য হবেন আন্তর্জাতিক অপরাধ আদালত ICC তে যেতে। ফিলিস্তিনীরা এখন বাধ্য হবেন জনপ্রিয় অহিংস আন্দোলন এবং বয়কট ও নিষেধাজ্ঞা আরোপের আহ্বানকে সমর্থন করতে। বর্ণ পৃথকীকরণের জন্য দক্ষিণ আফ্রিকার প্রতি যে আচরণ করা হতো একসময় ইসরায়েলের প্রতি সেই একই আচরণ করতে হবে।

Washingtonএ, পররাষ্ট্র দফতরের মুখপাত্রী Jennifer Psaki বলেছেন ফিলিস্তিনী রাষ্ট্রের ব্যাপারে প্রধানমন্ত্রীর মন্তব্যের ফলে, ফিলিস্তিনী স্বদেশের প্রতি আমেরিকার সমর্থন কিভাবে দেওয়া হবে যুক্তরাষ্ট্রকে তা পুনর্মূল্যায়ন করতে হবে।

মুখপাত্রী বলেন ফিলিস্তিনী বিষয়ে মতপার্থক্য থাকা সত্ত্বেও, যুক্তরাষ্ট্র ইসরায়েলের সঙ্গে অন্যান্য বিষয়ে কাজ করা অব্যাহত রাখবে।

XS
SM
MD
LG