অ্যাকসেসিবিলিটি লিংক

পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ কে জানেন? তিনি হলেন তুরস্কের নাগরিক সুলতান কোসেন। রোববার তিনি বিয়ে করলেন। ৮ফুট ৩ইঞ্চি লম্বা সুলতান পরিণয় সূত্রে আবদ্ধ হলেন সিরিয়ার মার্ভি দিবোর সঙ্গে। কনের বয়স ২০ এবং তিনি ৫ফুট ৮ইঞ্চি লম্বা।
রোববার, তুরস্কের দক্ষিণ-পশ্চীমের প্রদেশ মার্দিনে সুলতানের নিজের শহরে এই বিয়ের অনুষ্ঠানটি হলো। ৩১ বছরের পাত্র সুলতান বললেন, তিনি তাঁর অনুভূতি ভাষায় বোঝাতে পারছেন না। তিনি তাঁর প্রেমিকাকে খুঁজে পেয়েছেন। জাতীয় সংবাদ মাধ্যমের ওয়েবসাইট আনাতোলিয়ায় তিনি আরও বলেছেন, “আজ আমি পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ”।
সিরিয়ার হাসাকায় বেড়ে ওঠা পাত্রী মার্ভি জানিয়েছেন, তিনি আশা করেন এই আনন্দ বহুদিন স্থায়ী হবে।
আনাতোলিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, পাত্রের কালো স্যুটটি বিশেষ অর্ডার দিয়ে বানানো হয়েছে। আর তাতো হবেই। ৮ফুট ৩ইঞ্চি লম্বা বলে কথা।
২০০৯ সালের সেপ্টেম্বরে, গিনিস ওয়ার্ল্ড রেকর্ডস তাঁকে পৃথিবীর সবচেয়ে দীর্ঘকায় ব্যক্তির স্বীকৃতি দিলে তিনি রাতারাতি তারকা বনে যান।
পিটুইটারি গ্রন্থিতে একটি টিউমারের কারণেই সুলতানের এই অস্বাভাবিক বৃদ্ধি। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ডাক্তাররা, ২০১০সালের আগস্ট মাসে তাঁর এই টিউমারটি সারিয়ে তোলেন। অতি মাত্রার গামা রশ্মি ব্যবহার করেন তাঁরা এই চিকিতসায়।
গত বছর, ডাক্তাররা বলেছেন, এই হরমোনজনিত সমস্যার কারণেই বয়প্রাপ্তি পর্যন্ত সুলতান লম্বা হচ্ছিলেন, তবে, সেই সমস্যা তাঁরা সারিয়ে তুলতে পেরেছেন।
অবশ্য, এখন সুলতানকে হাঁটা চলার জন্যে ক্রাচ ব্যবহার করতে হয়।
XS
SM
MD
LG