অ্যাকসেসিবিলিটি লিংক

আজকের হ্যালো ওয়াশিংটন: “বিশ্বব্যাপী স্তন ক্যান্সারের প্রকোপ ও এর প্রতিকার”


আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচ্য বিষয় ছিল “বিশ্বব্যাপী স্তন ক্যান্সারের প্রকোপ ও এর প্রতিকার” এই আলোচনা প্যানেলে আমাদের সংগে ছিলেন তিনজন বিশেষজ্ঞ। বাংলাদেশ থেকে ডাঃ হাবিবুল্লাহ তালুকদার

জাতীয় ক্যান্সার গবেষণা ইনিষ্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার এপিডিমিওলজি বিভাগের প্রধান এবং বাংলাদেশ ব্রেষ্টক্যান্সার ফোরামের কোঅর্ডিনেটার।

ডাঃ শামস শাকিল, আমেরিকার কেন্টাকী বিশ্ববিদ্যালয়ের মার্কি ক্যান্সার এবং ডাঃ রেহানা আক্তার ডেপুটি প্রোজেক্ট ডিরেক্টার এষ্টাবলিসম্যান্ট অফ ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এবং ব্রেষ্ট ক্যান্সার স্ক্রিনিং এন্ড ট্রেইনিং।

আমেরিকায় ত্বকের ক্যান্সারের পর স্তন ক্যান্সার সব চাইতে বেশী হয়ে থাকে। তবে প্রাথমিক পর্যায়ে এই রোগ ধরা পড়লে এবং এর চিকিৎসা পেলে এ থেকে মুক্তি পাওয়া সম্ভব। লক্ষ লক্ষ মহিলা এই রোগ থেকে আরোগ্য লাভও করেছেন।

বর্তমানে যক্ষ, HIV এবং ম্যালেরিয়া থেকে সবচেয়ে বেশী ক্যান্সারে মানুষ মারা যাচ্ছে। ২০১০ সালে বিশ্বব্যাপী প্রায় ৫৫ শতাংশ ক্যান্সার দেখা দিয়েছে নিম্ন এবং নিম্ন মধ্যবিত্ত আয়ের দেশ গুলোতে। ২০৩০ সালের মধ্যে প্রতি বছর ১কোটি ৩০ লক্ষ মানুষ ক্যন্সারে প্রাণ হারাবেন। আর এর মধ্যে ৭০ শতাংশর মৃত্যু হবে বিকাশ মুখী দেশে।

বিশ্বব্যাপী ১লক্ষ মহিলার ১২৪ দশমিক ৮শতাংশ যে ক্যান্সারে আক্রান্ত তার মাঝে বাংলাদেশেরই প্রতি ১ লক্ষ মহিলার ২২দশমিক ৫ শতাংশ মহিলার স্তন ক্যান্সারে ভুগছেন। ১৫ থেকে ৪৪ বছরের মেয়ে দের মধ্যে স্তন ক্যান্সার হবার হার সবচাইতে বেশী।

যারা এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ।

XS
SM
MD
LG