অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উদ্বেগজনক চিত্র ইউরোপীয় ইউনিয়নের রিপোর্টে


ইউরোপীয় ইউনিয়নের বার্ষিক বৈশ্বিক মানবাধিকার রিপোর্টে বাংলাদেশের মানবাধিকার, রাজনৈতিক ও নাগরিক অধিকারের অবনতিশীল পরিস্থিতির এক উদ্বেগজনক চিত্র ফুটে উঠেছে। মঙ্গলবার ব্রাসেলস থেকে প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৫ সালে গণতান্ত্রিক চর্চার ক্ষেত্র সংকুচিত হওয়া এবং নাগরিক ও রাজনৈতিক অধিকার ক্ষুন্ন হয়েছে। রাজনৈতিক বিরোধী পক্ষ ও মানবাধিকার কর্মীদের কার্যক্রমে বাধা-নিষেধ, বিচার বহির্ভূত হত্যাকান্ড, গুমের ঘটনাসহ সার্বিক অধিকারের অবনতি হয়েছে। সাংবাদিক ও সম্পাদকদের ভয়-ভীতি দেখানোর ঘটনার বেড়েছে। তাছাড়া কিছুসংখ্যক প্রভাবশালী সংবাদপত্রের অর্থনৈতিক সক্ষমতা হ্রাসের পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।

২০১৫ সালে মত প্রকাশের স্বাধীনতার উপরে হামলা বহু গুণে বেড়েছে। চারজন নাস্তিক ব্লগার এবং একজন প্রকাশককে হত্যার মধ্যদিয়ে প্রমাণিত হয়েছে যে, বাংলাদেশ ধর্মীয় উগ্রবাদের ঝুঁকি থেকে কোনোক্রমেই মুক্ত নয়। দুই বিদেশী নাগরিক হত্যার ঘটনা নিরাপত্তা পরিস্থিতির অবনতিরই ইঙ্গিতবহ।

রিপোর্টে বলা হয়েছে, নির্বাচন কমিশনের ব্যর্থতার জন্য ২০১৫ সালে ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনসহ তিনটি নির্বাচনে অন্যান্য দাতাদের মতো ইউরোপীয় ইউনিয়নও নির্বাচনে সহায়তা কার্যক্রম স্থগিত করেছে।...ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG