অ্যাকসেসিবিলিটি লিংক

বোমা পাচার ষড়যন্ত্রের সন্দেহভাজনদের খুঁজছে ইয়েমেনের নিরাপত্তা বাহিনী


ইয়েমেনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ইয়েমেনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে ডাক যোগে বোমা পাঠানোর ষড়যন্ত্রের পেছনে কারা ছিল, ইয়েমেন সরকার একদিকে সেটি যেমন অনুসন্ধান করছেন, তেমনি ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ভবিষ্যতে যে কোন সন্ত্রাসী হুমকি থেকে রক্ষার জন্যে বিমানের মালামাল নিরীক্ষা করার আরো পদ্ধতি সম্পর্কে ভেবে দেখছেন।

ওবামা প্রশাসনের সন্ত্রাস বিরোধী উপদেষ্টা জন ব্রেনান বলছেন, আমাদের এটা ভেবে দেখতে হবে যে মালবাহী বিমানে ভবিষ্যতে আরও বোমা থাকতে পারে। ব্রেনান এন বি সি টেলিভিশনে মিট দ্য প্রেস অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন যে যুক্তরাষ্ট্র এ ব্যাপারটি ভাল ভাবে খতিয়ে দেখছে সেখানে আরো কী থাকতে পারতো। তিনি আরো বলেন যে ইয়েমেন থেকে সব মালবাহী বিমান চলাচল সাময়িক ভাবে বন্ধ আছে।

এ দিকে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রী টেরেসা মে বলছেন যে ইয়েমেন থেকে পাঠোনো একটি বোমা ব্রিটেনের পুর্ব মিডল্যান্ডস এর আঞ্চলিক বিমান বন্দরে পাওয়ার কারণে ব্রিটিশ সরকার, বিমানে মালামাল নিরীক্ষা করার বিষয়টি খতিয়ে দেখছে। বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি ব্রেনানের উদ্বেগের প্রতিধ্বনি তোলেন যে সন্ত্রাসীদের হুমকি অব্যাহত ভাবেই চলছে।

ইয়েমেন সরকারের নিরাপত্তা কর্মকর্তারা রাজধানী সানায় তল্লাশি চালাচ্ছে এবং বিমানবন্দরগুলোতে কর্মরত লোকজনদের জিজ্ঞাসাবাদ করছে। গত সপ্তায় ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রের শিকাগোতে ইহুদিদের একটি উপসানালয়ের ঠিকানায় দুটি বিস্ফোরকের প্যাকেট পাঠানোর সন্দেহে একজন তরুণীকে গ্রেপ্তার করা হয়েছে। হানান আল সামাওয়ী নামের প্রকৌশলের এই ছাত্রীর কৌসুলি বলেছেন যে তার সঙ্গে সন্ত্রাসী গোষ্ঠির কোন যোগসাজশ নেই।

XS
SM
MD
LG