অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনের বিচারকের আদেশ:আল আওলাকিকে জোরপূর্বক গ্রেপ্তার করতে হবে


ওয়বসাইটে দেওয়া আনোয়ার আল আওলাকির ছবি।

ওয়বসাইটে দেওয়া আনোয়ার আল আওলাকির ছবি।

য়েমেনের এক আদালত, আল কায়দার সঙ্গে সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী ধর্মীয় নেতা আনওয়ার আল আওলাকীকে বলপুর্বক গ্রেপ্তার করার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছে। আল আওলাকী আদালতে উপস্থিত হতে ব্যর্থ হন।
শনিবার আল আওলাকীর অনুপস্থিতিতে বিচার চলাকালীন বিচারক মোশেন আলওয়ান পুলিশকে বলেন চরমপন্থী ওই ধর্মীয় নেতাকে গ্রেপ্তার করার জন্য তারা যেন প্রয়োজনীয় সব পন্থা ব্যবহার করেন। মনে করা হয় যে ইয়েমেনের দক্ষিণাঞ্চলে পাহাড়ে তিনি লুকিয়ে আছেন।
মঙ্গলবার, আরেক ব্যাক্তির বিচার চলাকালীন, আওলাকী ও তার এক আত্মীয়র বিরুদ্ধে অভিযোগ শোনা যায়। বিদেশীদের বিরুদ্ধে হিংশাহানাহানিতে উষ্কানি দেওয়ার অভিযোগ দায়ের করা হয়েছিল ওই তিন ব্যাক্তির বিরুদ্ধে।
বিদেশী অফিসার ও আইন বলবত্কারী কর্মীদের, তাদের সহিংশ তত্পরতার লক্ষ্যবস্তু করার জন্য, অভিশংসকরা ওই তিন ব্যাক্তির বিরুদ্ধে কুচক্র গঠনের অভিযোগ দায়ের করেছেন।
গত ডিসেম্বরে ডেট্রয়েটের উদ্দেশ্যে এক যাত্রীবাহী জেট বিমানে ব্যর্থ বোমা বিস্ফোরণ ঘটানোর ষড়যন্ত্রে সংশ্লিষ্ট থাকার অভিযোগ রয়েছে আওলাকীর বিরুদ্ধে।
গত নভেম্বর মাসে টেক্সাস রাজ্যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক ঘাটিঁতে গুলি চালনার এক ঘটনায় ১৩ ব্যাক্তি নিহত হন। ওই ধর্মীয় নেতা ওই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন বলে অভিযোগ রয়েছে।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG