অ্যাকসেসিবিলিটি লিংক

প্রফেসার ইউনুসের কংগ্রেশনাল গোল্ড মেডাল প্রাপ্তি

  • Roquia Haider

বুধবার যুক্তরাষ্ট্র কংগ্রেস, বাংলাদেশের গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতা ডঃ মোহাম্মদ ইউনুসকে কংগ্রেশনাল গোল্ড মেডেল দিয়ে এক বিশেষ সম্মানে ভূষিত করে । প্রফেসার ইউনুস এখন ওয়াশিংটনে রয়েছেন এবং তিনদিনের কর্মসূচীতে তিনি বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন ।
এ সম্পর্কে আসুন শোনা যাক রোকেয়া হায়দারের কাছে
বুধবার ক্যাপিটল ভবনের রোটাণ্ডায়, যুক্তরাষ্ট্রে কংগ্রেস সদস্য – নিউজার্সির কংগ্রেসম্যান রাশ হোল্ট, ফ্লোরিডার কংগ্রেসওম্যান ইলিয়েনা রস-লেটিনেন, ওয়াইওমিং রাজ্যের সেনেটার মাইকেল এনজি, ইলিনয় রাজ্যের সেনেটার রিচার্ড জে ডারবিন, প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটিক পার্টি নেতা ন্যান্সি পেলোসি, সেনেটে রিপাবলিকান পার্টি নেতা মিচ ম্যাককনেল, যুক্তরাষ্ট্র সেনেটে সংখ্যাগরিষ্ঠ নেতা হ্যারী রিড, প্রতিনিধি পরিষদের স্পীকার জন বেনার, বাংলাদেশের নোবেল শান্তি বিজয়ী ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডমে ভূষিত প্রফেসার মোহাম্মদ ইউনুসকে স্বাগত জানালেন। মেরিন ব্যাণ্ডের পরিবেশনা, জাতীয় সঙ্গীত, স্পীকার জন বেনারের স্বাগত বক্তব্য, সশস্ত্র বাহিনীর কালার গার্ড প্রদর্শনের পর, রেভারেণ্ড প্যাট্রিক কনরয়ের প্রার্থনা বাণী এবং বাবার প্রতি শ্রদ্ধা ও ভালবাসা জানিয়ে ডঃ ইউনুসের বড় মেয়ে মনিকা ইউনুসের গান ‘বিউটিফুল ড্রিমার’ সব মিলিয়ে অপূর্ব পরিবেশ ছিল। ডঃ ইউনুসের জীবন দর্শন, পরিকল্পনা, সাফল্য নিয়ে কংগ্রেস সদস্যদের একে একে বক্তব্যের পর ডঃ ইউনুসের ভাষণ। যুক্তরাষ্ট্র ক্যাপিটল রোটাণ্ডাতেই নয়, রাজধানী ওয়াশিংটন বাংলাদেশের নামে মুখরিত।
চারিদকে প্রশংসা – উচ্ছাস- ছবি তোলার সমারোহ, আর সেই কোলাহলের মাঝে ভয়েস অফ আমেরিকার মাইক্রোফোন সামনে তুলে ধরলাম। তাঁর কথা, ‘এটা আমাদের সবার জন্য বিরাট একটা সম্মান। এত বড় একটা বিশাল দেশের জাতীয় সংসদ উভয় কক্ষ একসঙ্গে মিলে একটা সম্মান বাংলাদেশের একজন ব্যক্তিকে দিচ্ছে। তার অর্থ হলো, তারা সবাই মিলে আমেরিকার সবার পক্ষ থেকে বালাদেশকে সম্মান দিচ্ছে।এই সম্মান যে আমরা পেলাম, এটার জন্য আমরা তাদেরকে ধন্যবাদ জানাই, এবং আমরা নিজেরা যেন আরও বহু সম্মানের জন্য প্রস্তুতি নিতে পারি, আমাদের সন্তানদের আমরা প্রস্তুত পারি, যে বিশ্বে আমাদের দেবার মত অনেক কিছু আছে‘।
পরে ডঃ ইউনুস জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে ছাত্র শিক্ষকদের সমাবেশে বক্তব্য রাখেন। এবং সন্ধা্য় রেবার্ন ভবনে কংগ্রেস সদস্যদের দেওয়া সম্বর্ধনায় মিলিত হন। আজও কর্মব্যস্ততা রয়েছে। আগামীকাল সকালে ভিওএ বাংলা বিভাগ ঘুরে যাবেন, যাবেন ইউ এস এ আই ডির কার্যালয়ে।YUNUS GOLD MEDAL
XS
SM
MD
LG