অ্যাকসেসিবিলিটি লিংক

জি-২০ তে সিরিয়া প্রসঙ্গ নিয়ে দ্বিমত বিষয়ে জিয়াউদ্দিন চৌধুরীর বিশ্লেষণ


রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে জি টুয়েন্টির যে শীর্ষ সম্মেলন হচ্ছে সেখানে অর্থনৈতিক বিষয়কে ছাপিয়ে বড় হয়ে উঠেছে সিরিয়া প্রসঙ্গ । সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সামরিক অভিযান প্রশ্নে জি –টুয়েন্টি দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। যে বিষয়টি সেখানে বড় হয়ে উঠেছে সেটি হলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন ছাড়া সিরিয়ায় কোন ধরণের সামরিক অভিযান আন্তর্জাতিক বৈধতা পাবে কি না , এর পাশাপাশি যুক্তরাষ্ট্র , ক্যানাডা , তুরস্ক , ফ্রান্স ও ব্রিটেন বলেছে যে জাতিসংঘকে তার ভূমিকা পালনে এগিয়ে আসতে হবে ।
সিরিয়ায় সামরিক পদক্ষেপ নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদামির পুটিনের মতভেদ এখনও বিদ্যমান রয়েছে। মিঃ ওবামা বলেন, মিঃ পুটিনের সঙ্গে তাঁর আলোচনা ছিল পক্ষপাতহীন এবং গঠন মূলক। তবে তিনি বলে্ন‌ এই আলোচনার পর রাশিয়া সিরিয়ায় যে কোন সামরিক পদক্ষেপের বিষয়ে তাদের অবস্থান পরিবর্তন করবে বলেও তিনি মনে করছেন না।
মিঃ ওবামা সিরিয়ার সরকারের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়ার লক্ষে সামরিক পদক্ষেপের ব্যাপারে আন্তর্জাতিক মহলের সমর্থন পাওয়ার চেষ্টা করছেন। কিন্তু এই অভিযানের ব্যাপারে জাতিসংঘের তরফ থেকে কোন রকম অনুমোদন এখনও মেলেনি।
আবার প্রশ্ন উঠছে যে রাসায়নিক অস্ত্র ব্যবহারের এই ঔদ্ধত্যকে যদি চ্যালেঞ্জ করা না হয় , তা হলে তা অন্যদের প্ররোচিত করবে নিজ জনগণের বিরুদ্ধে এ রকম অস্ত্র প্রয়োগ করতে। আবার কেউ কেউ বলছেন যে আফগানিস্তানে মুজাহিদিনদের সমর্থনের দীর্ঘ মেয়াদি ফলাফল হিসেবে যেমন আল ক্বায়দার উদ্ভব ঘটেছিল , সিরিয়ার বিরোধীদের মধ্যেও কট্রর জঙ্গিরা রয়েছে সে দিক দিয়ে এই অভিযান ঝুকিঁপূর্ণ। এ সব বিষয় নিয়েই বিশ্বব্যাঙ্কের সাবেক কর্মকর্তা এবং বিশিষ্ট কলামিস্ট ও বিশ্লেষক জিয়াউদ্দিন চৌধুরী কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে :

XS
SM
MD
LG