মঙ্গলবার, ফেব্রুয়ারী 09, 2016 স্থানীয় সময় 13.31
VOA 60 World Banglaভিডিও/দেখুন VOA 60 World Bangla
Photo Galleryচিত্রগ্যালারী Photo Gallery

খবর / বিশ্ব

সিরিয়াকে বন্দী নিধনের অভিযোগে অভিযুক্ত করেছে জাতিসংঘ

09.02.2016 04.07
জাতিসংঘের তদন্তকারীরা, বেসামরিক বন্দীদের ওপর বড় ধরনের নিধন চালানোর জন্য সিরিয়াকে সোমবার অভিযুক্ত করেছে। তদন্তকারীরা আরো বলেন, এই নিধন মানবতার বিরুদ্ধে অপরাধের সমতুল্য। বেঁচে যাওয়া ছয়'শোর বেশী মানুষ এবং সিরিয়ার কারাগার জীবনের প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকারের ভিত্তিতে জাতিসংঘের তদন্তে বলা হয়, প্রে আরও

কিম জং উনের অবস্থান কিছুটা দৃঢ় হয়েছে

উত্তর কোরিয়া রবিবার রকেট উৎক্ষেপণ করার পর এবং গত মাসে পারমানবিক পরীক্ষা চালানোর পর, যে আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হয় তা উপেক্ষা করার ফলে, দেশে ও বিদেশে কিম জং উনের অবস্থান কিছুটা দৃঢ় হয়েছে। দেশে তরুন ঐ নেতাকে রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রচার মাধ্যমে দেখানো হচ্ছে যে, তিনি বৈরি আমেরিকান ও দক্ষিণ কোরিয়ার

শরনার্থীদের প্রবেশ করতে দিচ্ছে না তুরস্ক

তুরস্ক ও পশ্চিমী ত্রাণ সংস্থাগুলোর মধ্যে যে একটা অচল অবস্থা বিরাজ করছে, অনিচ্ছাকৃত ভাবে তার শিকার হয়েছে ২৫ হাজারের বেশি সিরিয়ান অসামরিক লোক। তুর্কী সরকার শরনার্থীদের প্রবেশ করতে দিচ্ছে না। সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পোতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রশাসনের হামলার ফলে যে অসামরিক লোকজন পালিয়ে যাচ্ছে

তাইওয়ানে হাজার হাজার উদ্ধারকর্মী ব্যাপক ধংসস্তুপের মধ্যে, ভূমিকম্পে যারা প্রাণে বেচেছেন তাদের উদ্ধার করতে চেষ্টা করছেন

রবিবার তাইওয়ানে হাজার হাজার উদ্ধারকর্মী ব্যাপক ধংসস্তুপের মধ্যে, ভূমিকম্পে যারা প্রাণে বেচেছেন তাদের উদ্ধার করতে চেষ্টা করেন। শক্তিশালী এক ভূমিকম্প ওই দ্বীপের দক্ষিণপশ্চিমাঞ্চলে তাইনান শহর বিদ্ধস্ত করে।

সোমালী কর্মকর্তারা বলেছেন বিমানে বিস্ফোরণে নিহত ব্যক্তিকে বিমান যাত্রার আগে ল্যাপটপ দেওয়া হয়

সোমালী সরকারি কর্মকর্তারা শনিবার বলেছেন বিমানবন্দরের নিরাপত্তা ক্যামেরায় দেখা গেছে সামরিক পোশাক পরা দুই ব্যক্তি এক যাত্রীর হাতে একটি ল্যাপটপ কম্পিউটার দিচ্ছেন ।

উত্তর কোরিয়া রবিবার দূরপাল্লার রকেট উৎক্ষপণ করেছে

উত্তর কোরিয়া রবিবার দূরপাল্লার এক রকেট উৎক্ষপণ করেছে। তারা বলেছে সেটি কৃত্রিম উপগ্রহ বহন করে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহারের উপর জাতিসংঘের যে নিষেধাজ্ঞা রয়েছে, সে দেশটি তা উপেক্ষা করে।

উত্তর কোরিয়া আজ রবিবার দূর পাল্লার একটা রকেট উৎক্ষেপন করেছে-

উত্তর কোরিয়া আজ রবিবার দূর পাল্লার একটা রকেট উৎক্ষেপন করেছে- যাতে করে একটা উপগ্রহ বহন করা হয়েছে বলে বলা হচ্ছে-এবং ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র প্রযুক্তি ব্যবহার না করবার কথা বলে জাতিসংঘের যে নিষেধাজ্ঞা রয়েছে তার ওপরে, সে নিষেধাজ্ঞার কোনো রকম পরোয়া উত্তর কোরিয়া করেনি।

সোমালিয়ায় বিমানে বিস্ফোরনের ঘটনায় ৫ জন গ্রফতার

চলতি সপ্তাহে সোমালিয়ায় সংঘঠিত বিমানে বিস্ফোরনের ঘটনায় জড়িত সন্দেহে কর্তৃপক্ষ শনিবার ৫ জনকে গ্রফতার করেছে। ঐ ঘটনায় একজন যাত্রী নিহত ও দুজন আহত হয়েছিল। মোগাদিসুতে এক সংবাদ সম্মেলনে দেশটির বিমান মন্ত্রী আলি আহমেদ জাংগালী বলেন ঐ বিস্ফোরনটি যে বিমানের যান্ত্রিক ত্রুটির কারনে হয়নি এবং তা যে একটি বোমা বিস

নিউ হ্যাম্পশায়ারে সাতজন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্ক

যুক্তরাস্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ হ্যাম্পশায়ারে প্রাইমারী নির্বাচনের মাত্র তিনদিন আগে সাতজন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী বিতর্কে অংশ নিচ্ছেন। গত সপ্তাহের বিতর্কে যে টেলিভিশন নেটওয়ার্ক তা সম্প্রচার করছিল তার বিরুদ্ধে আপত্তি তুলে এই দলের অন্যতম প্রধান প্রার্থী ধনকুবের ব্যাবসায়ী ডনাল্ড ট্

যুক্তরাষ্ট্রের ড্রোন এবং আফগান বাহিনীর যৌথ অভিযানে ২৮ জন আই এস জঙ্গি নিহত

আজ আফগানিস্তানে কর্তৃপক্ষ বলছে যে পাকিস্তানের সীমান্তলগ্ন গোলযোগপূর্ণ পুর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে জাতীয় নিরাপত্তা বাহিনী এবং যুক্তরাষ্ট্রের ড্রোনের যৌথ অভিযানে ২৮ জন আই এস যোদ্ধা নিহত হয়। ঐ প্রদেশের আচিন ও বাটিকোট জেলায় রাতভর এই অভিযান চালানো হয়।

কাবুল সরকার ও তালিবানের মধ্য শান্তি আলোচনার ব্যাপারে ইসলামাবাদে এক বৈঠকে ঐকমত্য

আজ ইসলামাবাদে এক বৈঠকের পর এই চারটি দেশের পদস্থ কর্মকর্তারা , এক যৌথ বিবৃতিতে তালিবানের সকল উপদলের প্রতি এই শান্তি আলোচনায় যোগ দেবার আহ্বান জানান। অনুমান করা হচ্ছে চলতি মাসের মধ্যেই এই আলোচনা শুরু হবে।

অডিও/শুনুন সিরিয়ান শরনার্থীদের মানবিক সহায়তার জন্যে ১০০০ কোটি ডলারের তহবিল গঠনের প্রতিশ্রুতি

যুদ্ধ বিধ্ধস্থ সিরিয়া থেকে প্রানভয়ে পালিয়ে যাওয়া সিরিয়ান শরনার্থীদের মানবিক সহায়তা, কর্মসংস্থান ও শিক্ষার জন্যে ১০০০ কোটি ডলারের তহবিল গঠনের প্রতিশ্রুতি করেছেন লন্ডনে এক বৈঠকে বিশ্ব নেতৃবৃন্দ। অপরদিকে দেশটির বিদ্রোহী অধ্যুষিত আলেপ্পো শহরে চলছে তুমুল লড়াই। লন্ডন থেকে এ বিষয়ে হেনরী রিজওয়েলের পাঠানো রি

ভূমিকম্পের আঘাতে তাইওয়ানে কম পক্ষে ১১ জনের প্রাণহানি

আজ স্থানীয় সময়ে ভোর চাটায় তাইওয়ানের দক্ষিনাঞ্চলের শহর তাইনানে শক্তিশালী ভুমিকম্পে বিশাল একটি অ্যাপার্টমেন্ট ভবন বিধ্বস্ত হলে একজন শিশু সহ কমপক্ষে ১১ জন নিহত হয়। কর্তৃপক্ষ বলছে আরও বহু লোক ঐ ভবনের ভেতর আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে । শত শত লোক এতে আহত হয়েছেন।

তাইওয়ানে ভূ-কম্পন ।

শনিবার সকালে তাইওয়ানের দক্ষিনাঞ্চলে  ৬.৪ মাত্রার ভূ-কম্পন অনুভূত হয়েছে। সংবাদ মাধ্যমগুলোতে বলা হয়েছে, টাইনান শহরে বেশ কিছু দালান ধ্বসে পড়েছে।

ভারতের গুজরাট রাজ্যে বাস দুর্ঘটনা ।

ভারতের গুজরাট রাজ্যে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রন হারিয়ে পূর্ণা নদীতে পড়ে যায়। এই দুর্ঘটনায় ৩৭ জন যাত্রী প্রান হারান। এবং আহত হয়েছেন কমপক্ষে ২৭ জন। এই বাসটি নভসারি থেকে বারডলি হয়ে সোনাগড় যাচ্ছিল। বাসটিতে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিল।

বিমানের ইন্টার কমে সনু নিগমকে গাইতে দেওয়ায় ৫ ক্রুর শাস্তি  

ভারতের জেট এয়ারওয়েজের যোধপুর থেকে মুম্বাইগামী একটি চার্টার্ড বিমানে বলিউডের জনপ্রিয় সঙ্গীত শিল্পী সনু নিগমকে বিমানের ইন্টার কম সিস্টেমে গান গাইতে দেওয়ার জন্য ঐ  বিমানে ৫ ক্রুকে বরখাস্ত করা হয়েছে।

অডিও/শুনুন সীফুড ও মাছের নানা স্বাস্থ্যগত সুবিধা।

সীফুডের রয়েছে নানা ধরনের স্বাস্থ্যগত সুবিধা। মাছে যে ভিটামিন এবং প্রাকৃতিক খনিজ থাকে তা হৃদরোগ ও স্ট্রোক প্রতিরোধ এবং মস্তিস্ক গঠনে সহায়ক। নতুন এক গবেষণায় দেখা যাচ্ছে সপ্তাহে অন্তত একদিন মাছ বা মর্কারী রয়েছে এমন সীফুড খেলে অলজাইমার রোগের ঝুকি কম হয়। জেসিকা বার্মানের এ বিষয়ক রিপোর্ট: ওমেগা-থ্রি নামক

টিম্বাকটুর পুলিশ ঘাঁটি বিদ্রোহী দখল মুক্ত

মালীর জাতিসংঘ মিশন জানিয়েছে যে অজ্ঞাত পরিচিত বিদ্রোহীরা শুক্রবার টিম্বাকটুর একটি পুলিশ ঘাঁটি যে সাময়িক ভাবেদখল করে নিয়েছিলতা জাতিসংঘ এবং মালীর সেনা বাহিনী পুনরায় দখল করে নিয়েছে।জাতি সংঘ মিশনের মুখপাত্র অলিভার সালগাডো জানিয়েছেন যে লড়াই বন্ধ হয়ে তবে নিরাপত্তা বাহিনী ঐ এলাকায় বিস্ফোরক তল্লাশি করেছে।

অ্যাসঞ্জকে বেআইনিভাবে আটক রাখা হয়েছে

জাতিসংঘের এক প্যানেল অভিযোগ করেছে যে,  উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসঞ্জকে বেআইনিভাবে আটক করে রাখা হয়েছে।   মিঃ অ্যাসঞ্জ বহিঃসমর্পন এড়ানোর জন্য লন্ডনে অবস্থিত একুয়েডোরের দূতাবাসে আশ্রয় নেনে।  দূতাবাসের ভেতর থেকে ভিডিওর মাধ্যমে আসাঞ্জ জানান, “তাঁকে যে বেআইনি ভাবে আটক করে রাখা হয়েছে--

রাশিয়ার বিমান আক্রমণের ফলে সিরিয়ার সংকট নিরসন কঠিন হবে  

নেটো প্রধান জেন ষ্টোলটেনবার্গ বলেছেন, সিরিয়ায়  রাশিয়ার বিমান আক্রমণ ফলে সিরিয়ায় সংকট নিরসনে যে অসামরিক পদক্ষেপে নেওয়ার চেষ্টা চলছে তা ক্ষতিগ্রস্ত হবে।শুক্রবার আমস্টারডামে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে তিনি এই মন্তব্য করেন।

Hello America

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
Hello Americai
|| 0:00:00
...  
 
X
08.02.2016 16.05
In this episode of Hello America, we have an interview of British MP Rushnara Ali.

English in Minutes

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
English in Minutes: part 39 Shoot the Breezei
|| 0:00:00
...  
 
X
08.02.2016 23.20