অ্যাকসেসিবিলিটি লিংক

মিশরের সংবিধান আপাত অনুমোদনকে চ্যালেঞ্জ করেছে বিরোধীদলগুলো


মিশরের উদারপন্থি বিরোধরিা বলছে যে ইসলামপন্থিদের সমর্থনে লেখা সংবিধান সম্পর্কে গণভোটের ফলাফল তারা চ্যালেঞ্জ করবে। আপাত দৃষ্টিতে মনে হচ্ছে যে সংবিধানটি সংখ্যাগরিষ্ঠের অনুমোন লাভ করেছে। দু পর্বে নেয়া এই ভোটে , ভোটদাতাদের সংখ্রা কুব কম হওয়ায় এবং এবং ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ আসায় এই গণভোটের গুরুত্ব খর্ব হয়েছে। একজন বিশ্লেষক বলছেন যে, যে কোন মুসলিম দেশের সংবিধানের জন্যে মৌলিক প্রশ্নটা হচ্ছে , সংবিধানে ঠিক কি লেখা হয়েচে তা নয় , সংবিধানের ব্যাখ্যাটি কি হবে সেটা। আর বয়টা আসছে সেখান থেকেই।

বিরোধী ন্যাশনাল স্যালভেশান ফ্রন্টের সদস্যরা আজ রোববার বলেন যে সম্ভবত সোমবার সরকারী ভাবে গণভোটের ফলাফল প্রকাশিত হবার পর তারা এই ভোটগ্রহণে অনিয়মের কথা জানিয়ে অভিযোগ দায়ের করবেন। গত শনিবার মিশরের ২৭টি প্রদেশের মধ্যে ১৭টিতে এই গণভোট অনুষ্ঠিত হয় । বাদবাকী ১০টি প্রদেশে এর আগেই গত ১০ই ডিসেম্বর ভোট নেয়া হয়।

ইসলামপন্তি প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির দ্য মুসলিম ব্রাদারহুড আজ বলেছে যে বেসরকারী ফলাফলে দেখা যাচ্ছেম যে দু দফা ভোটে এই সংবিধানের পক্ষে ভোট পড়েছে ৬৪ শতাংশ। দলটি আরো বলছে যে এই গণভোটে দু দফা মিলিয়ে গড়ে ভোটদাতার সংখ্যা ছিল ৩২ শতাংশ । এই স্বল্প সংখ্যার দিকেই মনোযোগ আকর্ষণ করে বিরোধীরা বলচেন যে এতেই প্রমাণিত হয় এই ইসলাম পন্থিদের আধিপত্যে গঠিত সংসদ দ্বারা তৈরি এই খসড়া সংবিধানের প্রতি ব্যাপক জনসমর্থন নেই।
XS
SM
MD
LG