অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার পারমানবিক পরীক্ষায় এই ইঙ্গিত পাওয়া যায় যে উত্তর কোরিয়া অস্ত্র কার্যক্রমে অগ্রগতি সাধন করেছে


বিশ্লেষকরা বলছেন উত্তর কোরিয়া তাদের কথায় ক্ষুদ্র পারমানবিক বোমার যে পরীক্ষা করেছে তা যুক্তরাষ্ট্রে আঘাত হানার মত অস্ত্র তৈরি করার যে লক্ষ্য উত্তর কোরিয়ার আছে তা অর্জনের পথে একটা পদক্ষেপ।

উত্তর কোরিয়া মঙ্গলবার বলেছে আগেকার তুলনায় তারা একটি ছোট, আরও হালকা এবং আরও শক্তিশালী বোমা পরীক্ষা করেছে। তাতে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে আন্ত মহাদেশ ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রে বহন যোগ্য অতি ক্ষুদ্র পারমানবিক বোমা তৈরিতে তারা অগ্রগতি সাধন করেছে।

উত্তর কোরিয়ার বিশ্লেষক আন্দ্রে ল্যাংকভ ভয়েস অফ আমেরিকাকে বলেছেন এই ইস্যুটি আরও বেশি উদ্বেগজনক কারণ উত্তর কোরিয়া দীর্ঘ পাল্লার রকেট ব্যবহার ক’রে কৃত্রিম উপগ্রহ মহাকাশে নিক্ষেপ করতে সফল হয়েছে ডিসেম্বার মাসে।

তিনি বলেন তাদের লক্ষ্য সুস্পষ্ট। তারা দুটি পারমানবিক অস্ত্র তৈরি করতে চায়, একটি পারমানবিক বোমা এবং একটি ক্ষেপনাস্ত্র যুক্তরাষ্ট্রে এবং দুরের দেশগুলোতে আঘাত হানতে সক্ষম। লোকজন যা অনুমান করছে তার চাইতে দ্রুত তারা তাদের লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছে।

কিন্তু ল্যাংকভ বলেন পিয়ংইয়ং এর তৈরি অস্ত্র যা যুক্তরাষ্ট্রে হুমকি সৃষ্টি করতে পারবে তার আগে আরও কয়েকবছর ধরে গবেষণা নির্মান ও পরীক্ষার প্রয়োজন হবে।
XS
SM
MD
LG