অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান সংসদে আক্রমণের জন্যে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আই এস আই দায়ী : আফগান গোয়েন্দাদের দাবি


সোমবার আফগান সংসদে আক্রমণ চালানোর জন্য আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা হাক্কানী নেটওয়ার্ক এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আই এস আই ‘এর একজন কর্মকর্তাকে অভিযুক্ত করেছে।

বিস্ফোরকসহ আত্মঘাতী পোশাক পরিহিতি কমপক্ষে সাতজন তালিবান সংসদ ভবনে প্রবেশ করে এই আক্রমণ চালালে পাঁচ জন মহিলা ও তিন জন শিশুসহ , তিরিশজন আহত হয়।

আফগানিস্তানের নিরাপত্তা বিষয়ক পরিদপ্তরের মুখপাত্র হাসিব সিদ্দিকী বলেন যে প্রাথমিক তদন্তে এ রকম আভষ পাওয়া যাচ্ছে যে পাকিস্তানের পেশাওয়ারে হাক্কানী গোষ্ঠির অপেরাশানাল কমান্ডার মৌলভি শেরিন এই আক্রমণের ষড়যন্ত্র করেন। সিদ্দিকী বলছেন যে বেলাল নামে পাকিস্তানের আই এস আই এর একজন কর্মকর্তার বড় রকমের সাহায্য নিয়ে হাক্কানী গোষ্ঠি এ হামলা চালায়। তিনি আরও বলেন যে আফগানিস্তানের এই আইন পরিষদে আক্রমণ চালানোর জন্যে , হামলাকারীদের সাড়ে সাত লক্ষ পাকিস্তানি টাকা দেওয়া হয়।

এই অভিযোগ এখন পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার নাজুক সম্পর্কের উপর চাপ সৃষ্টি করতে পারে। দু পক্ষই তাদের সম্পর্ক উন্নয়নে জন্যে এবং প্রেসিডেন্ট আশরাফ গণি যাকে বলেছেন হামিদ কারজাইয়ের আমলের অঘোষিত লড়াই বন্ধের জন্যে বাহ্যত চেষ্টা চালিয়ে যাচ্ছে। দু পক্ষের মধ্যে আস্থার অভাব সম্পর্ক স্বাভাবিকিকরণের ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাড়িয়েছে। এ দিকে পাকিস্তানের দিকে ঝুকে পড়ার জন্যে প্রেসিডেন্ট গণি তাঁর দেশে রাজনৈতিক সমালোচনার মুখোমুখি হয়েছেন।

XS
SM
MD
LG