অ্যাকসেসিবিলিটি লিংক

কাতারে ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের মাঠ নির্মাণ অভিবাসি শ্রমিকদের ওপর অত্যাচার নিয়ে এ্যামনেষ্টির উদ্বেগ


সেলিম হোসেন

মানবাধিকার সংস্থা Amnesty International বলেছে কাতারে অনুষ্ঠিতব্য ২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের মাঠ নির্মাণ নিয়ে অভিবাসি শ্রমিকদের ওপর অত্যাচার বিষয়ক বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার দুর্নীতি বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে।

এ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের রিপোর্টে বলা হয় সম্প্রতি অভিবাসি শ্রমিকদের অধিকার বাড়াতে কাতার কিছু অগ্রগতি সাধন করেছে। তথাকথিত Wage Protection System এর আওতায় নতুন কোম্পানীকে তাদের শ্রমিকদেরকে নিয়মিতভাবে ইলেক্ট্রনিক ব্যাংক ট্রান্সফার করে বেতন পরিশোধ করতে হবে।

এ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের কর্মকর্তা মুস্তাফা কাদরী অবশ্য বললেন, এর মধ্যেও যথেষ্ট ফাক-ফোকর রয়েছে; “কাতারে যে সকল শ্রমিক নির্যাতনের সবচেয়ে বেশী শিকার হন; তারা মূলত ছোট ছোট কোম্পানীর কর্মচারী। তিন মাসের ভিসায় এসে তারা অনানুষ্ঠনিকভাবে কাজ করেন। মাঝ মধ্যে ঐসব ছোটখাটো প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া কঠিন হয়। এই আইনে ঐসব শ্রমিকদের অধিকার ঠিকমত রক্ষা হয় না”।

কাতারে রয়েছেন ১৫ লক্ষ অভিবাসি শ্রমিক। এদের বেশিরভাগই কাজ করেন কাফালা পদ্ধতিতে যাতে চাকুরিদাতা শ্রমিকের বৈধতার জন্যে দায়ী থাকেন। এ্যামনেষ্টির মতে এই কারনেই বেশিরভাগ শ্রমিক নির্যাতনের ঘটনা ঘটে।

“একজন শ্রমিক কোথায় কাজ করছেন সে নিয়ন্ত্রন থাকে চাকুরীদাতার হাতে। কোথায় কাজ করবে, কখন দেশ ত্যাগ করবে সবকিছুই নিয়ন্ত্রন করে করে সেই শ্রমিকের মালিক”।

কাদরী বলেন ফিফা এসব বিষয়ে দায় এড়াতে চায়; “আমরা উদ্বিগ্ন যে ফিফার বিরুদ্ধর এ দুর্নীতির অভিযোগ এখন সকলের কাছে যেনো প্রধান বিষয়। ফিফার যে মানবাধিকার বিষয়টির প্রতি গুরৃত্ব দেয়া দরকার এসব নিয়ে খুব একটা কথা উঠছে না”।

কাতার জোরালোভাবেই বলছে যে ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্যে ফিফার সঙ্গে তাদের সকল চুক্তি সম্পন্ন হয়েছে, নির্ধারিত অর্থ তারা পরিশোধ করেছে।

ওদিকে সুইস পুলিশ ফিফা প্রধান সেপ ব্ল্যাটারেরর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করছে। ফিফাটার আরো কিছু কর্মকর্তার বিরুদ্ধে দুর্নিতির অভযোগের তদন্ত করছে যুক্তরাষ্ট্র।

লন্ডনে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে এ্যাটর্নী জেনারেল লরেটা লিঞ্চ সংস্কারেরর আহবান জানান, “ফিফার এই প্রতিযোগিতায় যারা অংশ নেন তাদের সকলেরই উচিৎ এর সংস্কারে অন্তর্ভুক্ত হওয়া”।

XS
SM
MD
LG