অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে Doctors Without Border 'এর কর্মীরা বিমান হামলায় নিহত


চিকিৎসা বিষয়ক দাতব্য সংগঠন Doctors Without Borders বলছে আফগানিস্তানের উত্তরাঞ্চলের শহর কুন্দুজে তাদের একটি হাসপাতালের উপর উপর্যুপরি বোমা হামলায় , তাদের নজন কর্মী নিহত এবং আরও ৩৭ জন আহত হয়েছে। সংগঠনটি বলছে যে কাবুল এবং ওয়াশিংটনে আফগান ও আমেরিকান সামরিক কর্মকর্তাদের প্রথমে অবহিত করার পরও তিরিশ মিনিটের ও বেশি সময় ধরে এই বিমান হামলা অব্যাহত ছিল।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী স্বীকার করেছে যে রাতের শেষ ভাগে তারা ঐ অঞ্চলে বিমান অভিযান চালায় এবং অনিচ্ছাকৃত ভাবে ঐ চিকিৎসা স্থাপনায় ঐ ক্ষতি হয়ে থাকতে পারে।

আফগানিস্তানে আমেরিকান বাহিনীর একজন মুখপাত্র কর্ণেল ব্রায়ান ট্রাইবাস বলছেন যে শনিবার স্থানীয় সময়ে ভোর সোয়া দুটোয় পরিচালিত এই বিমান অভিযানের লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্রের বাহিনীর প্রতি হুমকি প্রদানকারী কয়েকজন ব্যক্তিবিশেষ। তিনি বলেন এই ঘটনার তদন্ত করা হচ্ছে।

এক বিবৃতিতে Doctors Without Borders বলেছে যে কুন্দুজে চিকিৎসাকর্মী ও রোগি ভর্তি ঐ হাসপাতালে ভয়াবহ বোমা বর্ষণের তারা তীব্রতম ভাষায় নিন্দে করছে। তাতে আর ও বলা হয় যে সংঘর্ষ শুরু হবার পর পরই কাবুল ও ওয়াশিংটনসহ সকল পক্ষকে হাসপাতালের অবস্থান অবহিত করা হয়। তারা বলছে যে বোমা বর্ষণের সময়ে হাসপাতালে প্রায় ১০৫ জন রোগি এবং তাদের পরিচর্যাকারী ছিল এবং ৮০ জন বিদেশি এবং এর কর্মীরা সেখানে ছিল।

XS
SM
MD
LG