মঙ্গলবার, মার্চ 03, 2015 স্থানীয় সময় 13.18
VOA 60 World Banglaভিডিও/দেখুন VOA 60 World Bangla
Photo Galleryচিত্রগ্যালারী Photo Gallery

খবর / বিশ্ব

বিদ্রোহীদের সমালোচনা মুখর সিরিয়ার আসাদ সংলাপের প্রস্তাব দিয়েছেন

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এক ব্যতিক্রমি প্রকাশ্য ভাষণ দিয়েছেন যেখানে তিনি তাঁর দেশের গৃহযুদ্ধ অবসানের লক্ষে রাজনৈতিক সমাধানের প্রতি তঁার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এবং একই সঙ্গে বিরোধী বাহিনীকে সন্ত্রাসবাদী  আখ্যায়িত করে তাদের বিরুদ্ধে লড়াই  করতে জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন।
 
গত জুন মাসের পর দেয়া এই জাতির উদ্দেশ্যে দেয়া তাঁর প্রথম ভাষণে মি আসাদ আজ রোববার দামেস্কের অপেরা হাউজে উপস্থিত হয়ে তার সমর্থকদের বলেন একটি নতুন সংবিধান রচনা এবং নির্বাচন অনুষ্ঠানের লক্ষে , রাজনৈতিক প্রক্রিয়ার অংশ হিসেবে তিনি একটি জাতীয় সমঝোতা সম্মেলন অনুষ্ঠানের জন্যে প্রস্তুত আছেন। তবে তিনি বলেন এ ধরণের সংলাপে তাঁরা অংশ নিতে পারবেন না , যারা , তাঁর কথায় সিরীয়াকে প্রতারিত করেছে।
 
 
সিরিয়ার প্রেসিডেন্ট বিদ্রোহীদের আল ক্বায়দা সন্ত্রাসী বলে অভিহিত করে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করতে গোটা জাতিকে সমবেত হতে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন যে সিরিয়া তার শত্রুদের সঙ্গে যুদ্ধে লিপ্ত এবং এটিকে জনতার বিপ্লব বলতে অস্বীকৃতি জানান ।
 
তিনি পশ্চিমি ও আঞ্চলিক শক্তিগুলোর প্রতি  বিদ্রোহীদের অর্থায়ন বন্ধের আহ্বান জানান। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী উইলিয়াম হেইগ মি আসাদের ভাষণকে কপটতার ও অতিরিক্ত বলে অভিহিত করেন। তাঁর টুইটারে দেওয়া মন্তব্যে তিনি সিরিয়ার প্রেসিডেন্টকে সংস্কারের ফাকা বুলি আওড়ানোর জন্যে অভিযুক্ত করে বলেন এতে কাউকে বোকা বানানো যাবে না।

Hello America

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
বাংলাদেশের রাজনৈতিক সংকট নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে বিস্তারিত সাক্ষাৎকারi
|| 0:00:00
...  
🔇
X
01.03.2015 22.19
বাংলাদেশের রাজনৈতিক সংকট নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে বিস্তারিত সাক্ষাৎকার

VOA 60 Bangla

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
VOA 60 America 2/26i
|| 0:00:00
...  
🔇
X
27.02.2015 23.03