মঙ্গলবার, এপ্রিল 28, 2015 স্থানীয় সময় 02.42
VOA 60 World Banglaভিডিও/দেখুন VOA 60 World Bangla
Photo Galleryচিত্রগ্যালারী Photo Gallery

খবর / বিশ্ব

বড়দিন উপলক্ষে পোপের বাণী

x
 
চিরায়ত প্রথায় বড় দিনের বানী দিয়েছেন পোপ বেনেডিক্ট – বাণীতে তিনি সিরিয়াসহ বিশ্বের কলহ বিক্ষুদ্ধ অঞ্চলগুলোয় শান্তি কায়েমের আহ্বান জানিয়েছেন ।
পৌপ তাঁর ঐ বাণীতে আজ বলেছেন – সিরিয়ার জনগনের জন্যে এ শান্তি বিকশিত হবে বসন্তে । সরকার বিরোধি অসন্তোষে দেশটিতে হাজার হাজার মানুষের প্রাণ বিনাশ হয়েছে । সেইন্ট পিটার্স ব্যাসিলিকার ঝুল বারান্দায় দাঁড়িয়ে পৌপ তাঁর ঐ বাণী মারফত মালিতে শান্তি প্রতিষ্ঠার ডাক দেন , যেখানে কিনা আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গিরা দেশটির অংশ বিশেষ জবর দখল করে রেখেছে , ইসলামপন্থি উগ্রবাদিরা রক্তক্ষয়ি যুদ্ধ বাধিয়েছে যে নাইজিরিয়ায় , সেখানে শান্তি কায়েমের আহ্বান জানান তিনি  । নিচে ঝুল বারান্দার সামনে সমবেত হাজার হাজার পুন্যার্থি পৌপের ঐ বানী শোনেন ।
নিস্পত্তি আলোচনার মধ্যে দিয়ে একটা সুরাহা খুঁজে নিতে সাহসিক পদক্ষেপ গ্রহনের জন্যে তিনি ইস্রাইল ও ফিলিস্তিনীদের প্রতি আহ্বান জানান – ধর্মমতের প্রতি সম্মান প্রদর্শনের জন্যে আহ্বান জানান তিনি চীনের প্রতি ।
ওদিকে , পশ্চিম তটের বেথলেহেমে সারা বিশ্বের হাজার হাজার পর্যটক জমায়েত হয়েছেন বড়দিন উপলক্ষে । খৃস্ট ধর্মানূসারীদের বিশ্বাস যিশূ খৃস্টের জন্ম হয়েছিলো এই বেথলেহেম শহরেই । এই গেলো মাসেই জাতিসংঘ সাধারণ পরিষদ অ-সদস্য রাষ্ট্র রূপে ফিলিস্তিনকে স্বীকৃতি জানাতে ভোট-অনুমোদন প্রদান করে । বাত্সরিক বড়দিন-পূর্ব হিতোপদেশ বয়ানে এলাকার শীর্ষ ক্যাথোলিক যাজক ফুয়াদ তোয়াল ফিলিস্তিনীদের ঐ অর্জনে হর্ষ ব্যক্ত করেন এবং অঞ্চলটির সীমাহিন বিরোধের নিরসনকল্পে ইস্রাইলীদের সঙ্গে মিলে কাজ করার জন্যে ফিলিস্তিনীদের প্রতি আহ্বান জানান ।
হিমেল আবহাওয়ার মধ্যেও বড়দিনের উত্সব বেশ গভীর রাত অবধিই  চলতে থাকে । পর্যটকদের অনেকেই এ উত্সবকে হৃদয়স্পর্শি বলে অভিহিত করেন ।

Hello America

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
Dhaka City Corporation Electioni
|| 0:00:00
...  
🔇
X
26.04.2015 15.35

VOA 60 Bangla

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
VOA 60i
|| 0:00:00
...  
🔇
X
24.04.2015 23.07
প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, জানুয়ারী মাসে সন্ত্রাস বিরোধী অভিযানে দু’জন জিম্মী দূর্ঘটনাক্রমে প্রাণ হারিয়েছেন হোয়াইট হাউজ তার সম্পূর্ণ দায়িত্ব স্বিকার করছে এবং তাদের প্রতি শোক প্রকাশ করেন.