অ্যাকসেসিবিলিটি লিংক

ইবোলা আক্রান্ত গিনি ও সিয়েরা লিওনে অবস্থার অবনতি


বিশ্ব খাদ্য সংস্থা আজ বলেছে যে পশ্চিম আফ্রিকার ইবোলা সংক্রমিত কেন্দ্র বিন্দুতে পরস্থিতির অবনতি ঘটছে। জাতিসংঘের ঐ সংস্থাটি বলছে যে এই মারাত্মক ভাইরাস অব্যাহত ও ব্যাপক ভাবে ঐ অঞ্চলে ছড়িয়ে পড়ছে।

তারা বিশেষত সিয়েরা লিওনে ইবোলা ভাইরাসের বেপরোয়া সংক্রমণের কথা বলেছে যেখানে গত দশদিনে অন্তত ৪২৫ জনের আক্রান্ত হবার খবর পাওয়া গেছে এবং বলেছে যে প্রতিবেশি গিনিতেও এই রোগ ছড়িয়ে পড়া বৃদ্ধি পেয়েছে।

তবে আশা করা হচ্ছে যে ইবোলা ভাইরাস মোকাবিলার ব্যাপারে আগামি কয়েক সপ্তার মধ্যেই ইতিবাচক পদক্ষেপ আসতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নাইজেরিয়া এবং সেনেগালকে ইবোলা মুক্ত বলে ঘোষণা দেবে যদি পশ্চিম আফ্রিকী দেশগুলোতে এক নাগাড়ে ৪২ দিন নতুন কোনে সংক্রমণের ঘটনা না ঘটে।

গত বছরের শেষ দিকে এই রোগের ভাইরাস ছড়ানোর পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার লোক মারা গেছে। এই ভাইরাসের কারণে জ্বর, রক্তপাত , বমি এবং ডায়ারিয়া হতে পারে এবং দেহ থেকে নির্গত তরল পদার্থের মাধ্যমে এই রোগ ছড়াতে পারে।

এই সংবাদ পাওয়ার পর যে ইবোলা ভাইরাস সংক্রমিত দ্বিতীয একজন মার্কিন স্বাস্থ্যকর্মী রোগের লক্ষণ দেখা দেয়ার একদিন আগেই বানিজ্যিক ফ্লাইটে ভ্রমণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ এক জরুরী বৈঠকের জন্য তাঁর সফর সূচি বাতিল করেছেন।

আগামিকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বিধায়ক রা কংগ্রেসের শুনানীতে শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে জানতে চাইবেন যে ইবোলা মোকাবিলায় যুক্তরাষ্ট্র কি ব্যবস্থা নিচ্ছে।

XS
SM
MD
LG