অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীক ব্যাঙ্ককে আর্থিক সহায়তা দানে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাঙ্ক সম্মত


ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাঙ্ক বা ECB গ্রীক ব্যাঙ্ককে দেয় জরুরী অর্থায়ন বৃদ্ধি করতে রাজি হয়েছে । গত সপ্তায় গ্রীক ব্যাঙ্কের জমাকরীরা চার শ কোটি ডলার ব্যাঙ্ক থেকে তুলে নেয়।

সোমবার পর্যন্ত গ্রীক ব্যাঙ্ককে চালু রাখার জন্যে ECB) বাড়তি তিন শ চল্লিশ কোটি ডলার দেবে । সোমবার আরও অর্থায়নের প্রয়োজন পড়তে পারে। ১৯টি ইউরোজোন দেশের অর্থমন্ত্রীরা সোমবারই ব্রাসেলস এ বৈঠক করবেন।

ভয়েস অফ আমেরিকা টেলিফোনে যোগাযোগ করলে ECB কর্মকর্তা এই কথিত জরুরী তারল্য সহযোগিতার বিষয়টি স্বীকার বা অস্বীকার করেননি। তিনি বলেছেন যে ব্যাঙ্কের নীতি হচ্ছে , অন্য ব্যাঙ্কগুলোর সঙ্গে আর্থিক লেন দেনের বিষয়ে কোন মন্তব্য না করা। অতএব বর্তমানে তারা গ্রীস ব্যাঙ্ককে কতটুকু সহযোগিতা দিচ্ছেন সে বিষয়ে কিছু বলতে চান না।

ECB এর এই নতুন অর্থায়ন হচ্ছে এথেন্স সরকারের সঙ্গে নগদের বিনিময়ে সংস্খার চুক্তি সম্পাদনের শেষ মুহুর্তের প্রচেষ্টা।

ইউরোজোনের বাইরের অর্থনৈতিক শক্তিগুলো এই পরিস্থিতির প্রতি সতর্কতার সঙ্গেই নজর রাখছেন।

যুক্তরাষ্ট্র বলছে যে গ্রীস এবং তার আন্তর্জাতিক সহায়তাকারীদের সমঝোতায় পৌঁছুনো অত্যন্ত জরুরী। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দে বলেন যে গ্রীসের আর্থিক সঙ্কট মোচনের জন্যে সব কিছু করতে হবে ইউরোপীয় নিয়ম নীতি মেনে।

ইউরোজোনের অর্থমন্ত্রীরা বৃহস্পতিবার গ্রীসের সঙ্গে সমঝোতায় পৌছুতে ব্যর্থ হবার পর ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডনাল্ড টাস্ক , ই ই্উ অর্থমন্ত্রীদের শীর্ষ বৈঠক ডেকেছেন এই সোমবার।



XS
SM
MD
LG