অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার সঙ্গে তুরস্কের সম্পর্ক এখন প্রশ্নসাপেক্ষ : এরদোয়ান


তুরস্কের সঙ্গে সিরিয়ার সীমান্ত বরাবর রুশ সামরিক বিমান আকাশ সীমা লংঘন করার একাধিক খবরের পর তুরস্কের প্রেসিডেন্ট মঙ্গলবার আঙ্কারা ওবং মস্কোর মধ্যকার সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তোলেন।

ব্রাসেলস এ বেলজিয়ামের প্রধানমন্ত্রীর সঙ্গে সংবাদ সম্মেলনের সময়ে রেজেপ তাইপ এরদোয়ান বলেন যে আনাকাঙ্খিত কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে । এটি গ্রহণ করা তুরস্কের জন্য যথার্থ নয়। তুরস্কের হুররিয়াত ডেইলি পত্রিকা এই খবর জানিয়েছে।

নেটোর মহাসচিব Jens Stoltenberg মঙ্গলবার সংবাদদাতাদের বলেন যে এই সব লংঘন ভুলক্রমে ঘটছে এমনটি মনে হচ্ছে না। তিনি বলেন যে এর উদ্দেশ্য নিয়ে তিনি কোন আঁচ অনুমান করতে চান না , তিনি কেবল এ কথাটি আবার ও বলতে চান যে এই ঘটনা তুরস্কের আকাশ সীমা লংঘনের গুরুতর দৃষ্টা্ন্ত এবং এ রকমটি আর ঘটা উচিৎ নয়।

মহাসচিব Stoltenberg আরও বলেন যে নেটো তুরস্কের সঙ্গে শক্ত একাত্মতা প্রকাশ করেছে । মঙ্গলবার দিনে আরও পরের দিকে রুশ প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র বলেন যে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রক , সিরিয়ায় আই এস জঙ্গিদের নির্মূল করার লক্ষে রাশিয়ার বিমান অভিযানের এই সব কার্যক্রমে সমন্বয় সাধনের জন্য এবং সম্ভাব্য দূর্ঘটনা এড়াতে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছে।

XS
SM
MD
LG