অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমানবিক চুক্তির ব্যাপারে উচ্চ পর্যায়ের প্রচেষ্টা অব্যাহত


ইরানের পারমানবিক কর্মসূচি বিষয়ে একটি সামগ্রিক আন্তর্জাতিক চুক্তি সম্পদানের লক্ষে বিভিন্ন দিক থেকে উচ্চ পর্যায়ের কুটনৈতিক প্রচেষ্টা আজ বৃহস্পতিবার ও অব্যাহত রয়েছে। তাদের নিজস্ব আরোপিত এবং সম্ভবত চূড়ান্ত এ সময় সীমা শেষ হতে আর মাত্র একদিন বাকি ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরী , তাঁর সহপক্ষদের সঙ্গে আলোচনার এক পর্যায়ে টেলিফোনে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরভের সঙ্গে আলোচনা করেন।

এর আগে লেভরভ রাশিয়ায় সংবাদদাতাদের বলেন ইরানের উপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ইরানের দাবি রাশিয়া সমর্থন করে।

তিনি বলেছেন যে যথাশিগগির সম্ভব তিনি অস্ত্রের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার সমর্থন করেন। তিনি আরও বলেন যে এই প্রত্যাহার অআরও প্রয়োজন কারণ ইরান হচ্ছে কথিত ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করতে এবং ঐ অঞ্চল ও অবশিষ্ট বিশ্বকে ইসলামিক স্টেটের হুমকি থেকে মুক্ত রাখার পক্ষে একটি নিবেদিত সমর্থক রাষ্ট্র। অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নিলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে ইরানের সামরিক সক্ষমতা বৃদ্বি পাবে।

পশ্চিমি কর্মকর্তারা বলছেন যে তাঁরা এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিরোধী এবং এই বিষয়টি এই আলোচনার অন্তর্ভূক্ত হওয়া উচিৎ নয়। আজ সকালে যুক্তরাষ্ট্র , ব্রিটেন ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা এবং ইউরোপীয় ই্উনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেইরকা মোঘেরিনি এবং চীন ও রাশিয়ার কর্মকর্তারা ভিয়েনায় বৈঠক করেছেন। পরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি , ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জরিফের সঙ্গে পৃথক বৈঠক করেন।

XS
SM
MD
LG