অ্যাকসেসিবিলিটি লিংক

আঙ্কারায় কুর্দিপন্থিদের সমাবেশের প্রাক্কালে বিস্ফোরণে ৮৬ জনের প্রাণহানি


আজ শনিবার সকালে আংকারার প্রধান ট্রেন স্টেশনে দুটি বোমা বিস্ফোরণে ৮৬ জন নিহত এবং প্রায় দু শ জন আহত হয়েছে। কর্মকর্তারা বলছেন যে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কুর্দি পন্থি এক শান্তি সমাবেশের মাত্র ঘন্টা কয়েক আগে শহরের উলুস এলাকায় ঐ স্টেশনের প্রধান প্রস্থান পথের কাছেই এই বিস্ফোরণটি ঘটে । মনে করা হচ্ছে সেখানকার শ্রমিক ও নাগরিক সমাজগুলোর আয়োজিত ঐ সমাবেশের সম্ভাব্য অংশগ্রহণকারীদের মৃতের সংখ্যা বাড়ানোর লক্ষেই সেখানে এই বিস্ফোরণটি ঘটানো হয়।

বিস্ফোরণস্থলে জরুরী বিভাগের কর্মী , প্রাণে বেঁচে যাওয়া লোকজন এবং পুলিশ সব মিলে এক ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হয়। মরদেহগুলো মাটিতে পড়ে থাকে এবং এইচডিপি’র হলদে রঙ্গের পতাকা এবং কাপড়চোপড় ও , এখানে সেখানে ছড়িয়ে ছিটিয়ে থাকে। বিশ্লেষকরা মনে করছেন যে কথিত ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠি কিংবা বেআইনী ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির বিরোধী তুর্কী জাতীয়তাবাদীরা এই হামলার পেছনে থাকতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান, তাঁর কথায় দেশের একতা এবং শান্তির ওপর এই ঘৃণ্য হামলার নিন্দে করেন । তিনি ঘোষণা করেন যে তুরস্কের নিরাপত্তার প্রতি এই চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করতে তিনি আগামি তিন দিনের জন্য তার নির্ধারিত কর্মসূচি বাতিল করছেন।

নিরাপত্তা কর্মকর্তারা বলছেন যে এটা পরিস্কার নয় যে এই বিস্ফোরণ আত্মঘাতী বোমাবাজরা সংশ্লিষ্ট ছিল কী না। তাঁরা বলছেন যে বিস্ফোরণটি ছিল সন্ত্রাসী আক্রমণ । কোন গোষ্ঠিই এখন ও পর্যন্ত এর দায় স্বীকার করেনি।

XS
SM
MD
LG