অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমাণবিক কর্মসূচী নিয়ে আলোচনায় আড়ি পেতেছে ইসরাইল


যুক্তরাষ্ট্র এবং অপর পাঁচ বিশ্ব শক্তির গ্রুপ মিলে যখন কিনা ইরানের সঙ্গে পারমানবিক কর্মসূচী নিয়ে আলোচনা করছিলো, যুক্তরাষ্ট্রেরই মিত্র দেশ ইস্রাইইল সে সময় গুপ্তচরবৃত্তিতে লিপ্ত থেকেছে, টুক টুক করে গোপন ঐ আলোচনার খুঁটিনাটি সংগ্রহের লক্ষ্য নিয়ে এবং দৃশ্যপটের বাইরে থেকে সম্ভাব্য কোনো ঐকমত্যে ফাটল সৃষ্টির চেষ্টা করেছে তারা – সোমবার রাতে ওয়াল স্ট্রীট জার্নালের এক রিপোর্টে তেমনটাই বলা হয়েছে।

ওয়াল স্ট্রীট জার্নালের এক রিপোর্টে বলা হয়- ইস্রাইল, আলোচনার বিস্তারিত খুঁটিনাটি জানার চেষ্টায় আড়ি পেতেছে-যুক্তরাষ্ট্রের ব্যাখ্যা-বিবরণীর তথ্যাদি সংগ্রহ করেছে-গুপ্তচরদের মদত নিয়েছে-ইউরোপীয় কূটনীতিকদের কাছ থেকে তথ্যাদি জোগাড় করেছে। রিপোর্টে বলা হয়- সটান যুক্তরাষ্ট্রের ওপর গুপ্তচরগিরির দায় ইস্রাইল অস্বীকার করেছে-তবে, ইরানের নেতাদের তরফের সূত্র থেকে আলোচনার টুকটাক খবরাখবর প্রাপ্তির কথা বলেছে তারা।

ইরান এবং যুক্তরাষ্ট্র, বৃটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও জার্মানীর সমন্বয়ে গঠিত গ্রুপের কূটনীতিক ও বিশেষজ্ঞেরা মিলে এমন একটা রফায় পৌঁছুনোর চেষ্টা করছেন যাতে ইরান পারমানবিক অস্ত্র তৈরির চেষ্টা যে করবে না তার নিশ্চয়তা মিলবে এবং বিনিময়ে, অর্থনৈতিক বিধিনিষেধের যন্ত্রণা থেকে মুক্তি পাবে ইরান।

XS
SM
MD
LG