অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র –ইরান পারমানবিক আলোচনা আবার ও শুরু হতে চলেছে


যুক্তরাষেট্রর পররাষ্ট্র দপ্তরের একজন শীর্ষ কর্মকর্তা বলেন যে ইরানের পারমানবিক কর্মসচী বিষয়ে সমঝোতায় পৌছুতে আলোচনা ৩০শে জুনের সময়সীমার মধ্যে না ও শেষ হতে পারে তবে বেশি দেরি হবে না বলে তারা আশা করছেন।

এ সম্পর্কে চূড়ান্ত পর্যায়ের আলোচনার জন্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি আগামিকাল শুক্রবার ভিয়েনার উদ্দেশ্যে রওয়ানা হচ্ছেন। লক্ষ হচ্ছে ইরানের পারমানবিক কর্মসূচি বিষয়ে একটি সামগ্রিক চুক্তিতে পৌছুনো। ঐ চুক্তি সম্পন্ন হলে ইরানের উপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে রেওয়া হবে।

এই আলোচনা সম্পর্কে সর্বসাম্প্রতিক প্রকাশ্য মন্তব্যে মি কেরী বলেন এটা হতেই পারে যে ইরানীরা এপ্রিল মাসে স্বাক্ষরিত প্রাথমিক সমঝোতার সব টুকু মেনে নাও চলতে পারে।

কেরী এ সপ্তায় ইরানী আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনির এক মন্তব্যের প্রতিক্রিয়া জানাচ্ছিলেন । খামেনি বলেন যে ইরান পরিদর্শকদের ইরানের সামরিক স্থান, বিজ্ঞানীদের এবং নথিপত্রের নাগালের বাইরে রাখবে। তিনি বলেন যে ইরানের পারমানবিক কর্মসূচী ১০ বছর কিংবা আরও বেশি দিন ধরে বন্ধ রাখার প্রস্তাবটি গ্রহণ করা যায় না। খামেনি আরও বলেছিলেন যে পযৃায়ক্রমে নয় , চুক্তি স্বাক্ষরের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে।

XS
SM
MD
LG