অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্রাইল,গাযা ভূখন্ডে,হামাস জঙ্গিদের ওপর বিমান হামলা আবার শুরু করেছে।


ইস্রাইল বলছে, মিশরের প্রস্তাব মোতাবেক অস্ত্রবিরতিতে সম্মত হবার বেশ ক’ ঘন্টা পর,গাযা ভূখন্ডে,হামাস জঙ্গিদের ওপর বিমান হামলা আবার শুরু করেছে।

ইস্রাইলের সামরিক বাহিনী বলছে-হামাস নিয়ন্ত্রিত অঞ্চল হতে লাগাতার যে রকেট উত্ক্ষেপন চলছে, সেই তারই জবাব দিচ্ছে তারা। ইস্রাইলের পররাষ্ট্র মন্ত্রী আভিগাদর লিবারম্যান বলেন-নিজেদেরকে রক্ষা করার অধিকার তাঁর দেশের রয়েছে।

ইস্রাইলী সামরিক বাহিনী বলছে- তাদের আয়ন ডৌম প্রতিরক্ষা সিস্টেমে তারা মঙ্গলবার প্রধান মন্ত্রী বেনিয়ামীন নেতনিয়াহূর নিরাপত্তা ক্যাবিনেট অস্ত্র বিরতি বন্দোবস্তে সম্মতি দেওয়ার পর তিনটি শহরের ওপর রকেট উত্ক্ষিপ্ত হতে দেখেছে।

বেনিয়ামিন নেতনিয়াহূ জানান দিয়েছেন-জঙ্গিরা ঐ বন্দোবস্তে সম্মত না হ’লে ইস্রাইল তার সপ্তাহ স্থায়ি অভিযান সম্প্রসারিত করতে প্রস্তুত রয়েছে।হামাস যদি প্রত্যাখ্যান করে মিশরের প্রস্তাব, এবং গাযা থেকে রকেট ছোঁড়া বন্ধ যদি না হয়- যেমনটি কিনা এখন তাই মনে হচ্ছে- তো,আমরা আমাদের লোকদের রক্ষা করতে অভিযান চালিয়ে যেতে-সেটা আরো জোরদার করতে প্রস্তুত আছি- বলেন বেনিয়ামিন নেতনিয়াহূ।

হামাস কর্মকর্তাদের কিছু সংখ্যকের কাছ থেকে জানা গিয়েছে-মঙ্গলবার অবধি ঐ গ্রুপ কোনো সিদ্ধান্ত নেয়নি-তবে,গ্রুপের সশস্ত্র শাখা মিশরের প্রস্তাব প্রত্যাখ্যান করে বলছে- এর অর্থ দাঁড়াবে নতি স্বীকার করা।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী ইস্রাইলের প্রস্তাব গ্রহনকে স্বাগত: জানিয়েছেন এবং অপর সকল পক্ষকে সেটাই করবার জন্যে আহ্বান জানিয়েছেন।

প্রস্তাবে,মঙ্গলবার থেকে শুরু করে অস্থায়িভাবে অস্ত্র বিরতির আহ্বান জানানো হয়েছে-এবং তার পর পরই গাযার সীমান্ত পারাপার পথ খুলে দেওয়া আর দু’দিনের মধ্যে কায়রোয় গিয়ে দু’ পক্ষের আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছে।

XS
SM
MD
LG