অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের সঙ্গে চুক্তিতে বিশ্বে মিশ্র প্রতিক্রিয়া


ইরানের সঙ্গে বিশ্বের প্রধান শক্তিধর দেশগুলোর ঐতিহাসিক চুক্তিকে ইসরাইল নিন্দে জানিয়েছে তবে জাতিসংঘ এবং রাশিয়া এই চুক্তিকে স্বাগত জানিয়েছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেনেনইয়াহু ইরানের সঙ্গে পরমাণু চুক্তিকে ঐতিহাসিক পরিমাপের ভুল বলে অভিহিত করেছেন এবং দেশটিকে আনবিক বোমা অআহরণ থেকে নিবৃত্ত রাখার প্রচেষ্টা চালিয় যেতে সঙ্কলপ প্রকাশ করেছেন।

ও দিকে জাতিসংঘের মহাসচিব বান কী মুন মঙ্গলবার এক বিবৃতাতে এই চুক্তিকে চূড়ান্ত রূপ দেওয়ায় আলোচকদের অভিনন্দন জানান। মি বান ঐ বিবৃতিতে চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন যে তিনি বস্তুত বিশ্বাস করেন যে এই চুক্তি মধ্যপ্রাচ্যে গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতার পথ উন্মোচন করবে। ঐ বিবৃতিতে আরও ও বলা হয় যে এই অঞ্চলে এবং অঞ্চলের বাইরেও এই চুক্তি শান্তি ও স্থিতিশীলতার প্রতি বড় রকমের অবদান।

রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন যে এই পরমাণু চুক্তি হওয়ায় বিশ্ব স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে এবং স্থিতিশীলতা ও সহযোগিতার জন্য আলোচক দেশগুলো কঠিন ত্যাগ স্বীকার করেছে।

ইউরোপীয় ইউনিয়ন বিশ্বের জন্য আশার এক নতুন অধ্যায় বলে এই চুক্তিকে স্বাগত জানিয়েছে। সংযুক্ত আরব আমিরাত, ইরাক , পাকিস্তান এবং অআফগানিস্তানের সরকাররাও এই পরমানু চুক্তিকে স্বাগত জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে।

XS
SM
MD
LG