অ্যাকসেসিবিলিটি লিংক

পাইলট হত্যার প্রতিশোধ নিতে জর্দান দৃঢ়সঙ্কল্প


ইসলামিক স্টেট জঙ্গিদের হাতে বন্দী জর্দানের পাইলট মুয়াস আল কাসিয়াসবেহকে জীবন্ত পুড়িয়ে মারার ভিডিও অন লাইনে প্রকাশ পাবার পর জর্দান এর প্রতিশোধ নেয়ার সঙ্কল্প প্রকাশ করেছে।

মঙ্গলবার টেলিভিশনে দেওয়া এক বিবৃতিতে সেনাবাহিনীর মুখপাত্র মামদুহ আল আমেরী বলেন, “ আমাদের তরফ থেকে শাস্তি এবং প্রতিশোধ তেমনই তীব্র হবে , যেমন তীব্র জর্দানীদের হারানোর ব্যাপারটি”।

নিরাপত্তা সুত্রগুলোর উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থাগুলো জানাচ্ছে যে জর্দান কয়েক ঘন্টার মধ্যেই সেই ইরাকী মহিলা সাজিদা আল রিশাওয়ীর মৃত্যুদন্ড কার্যকর করবে যাকে ইসলামিক স্টেট মুক্তি দেবার দাবী জানিয়েছিল। ২০০৫ সালে আত্মঘাতী বোমা বিস্ফোরণে তার ভূমিকার জন্যে সাজিদা এরই মধ্যে মুত্যুদন্ডাদেশে পেয়েছে।

ওয়াশিংটন সফররত জর্দানের বাদশাহ আব্দুল্লাহ , জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে জানান যে ঐ বিমান চালকের হত্যা তাঁর জাতিকে আরও একতাবদ্ধ করবে।

এই ভিডিও প্রকাশ পাওয়ার পর বাদশাহ আব্দুল্লাহ যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন। হোয়াইট হাউজ বলছে যে বাইডেন জর্দানের প্রতি যুক্তরাষ্ট্রের লৌহ দৃঢ় সমর্থনের কথা পূনর্ব্যক্ত করেন এবং ইসলামি স্টেট তাদের বন্দীদের প্রতি এবং ইরাক ও সিরিয়ার জনগণের প্রতি যে নৃশংসতা ও সহিংসতা প্রদর্শন করেছেন তার তীব্র নিন্দে করেন।

জানা গেছে যে জর্দানের বাদশাহ যুক্তরাষ্ট্রে তাঁর সফর সংক্ষিপ্ত করে আম্মানে ফিরে যাচ্ছেন। সেখানে ঐ বিমান চালকের মৃত্যুর খবর জানার পর লোকজন রাস্তায় নেমে এসছে।

তার হত্যার নৃশংস ছবি মঙ্গলবার প্রকাশ হয় তবে জর্দানের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে যে তাকে ৩ রা জানুয়ারী মেরে ফেলা হয়।

XS
SM
MD
LG