রবিবার, ফেব্রুয়ারী 01, 2015 স্থানীয় সময় 11.36

VOA 60 World Banglaভিডিও/দেখুন VOA 60 World Bangla
Photo Galleryচিত্রগ্যালারী Photo Gallery

খবর / বিশ্ব

মিশরের প্রেসিডেন্ট বিচারকদরে সঙ্গে বৈঠক করছেন

মিশরের প্রেসিডেন্ট দেশের সুপ্রিম জুডিশিয়াল  কাউন্সিলের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন । এদিকে বিচারকরা প্রেসিডেন্টকে তাঁর নিরঙ্কুশ ক্ষমতা হ্রাস করতে রাজি করানোর চেষ্টা করছেন। গত সপ্তায় তিনি নিজেকে সর্বময় ক্ষমতা প্রদান করেন।
 
এই আদেশের কারণে সক্রিয়বাদীরা প্রতিবাদ বিক্ষোভ জানাচ্ছে। তারা আজ সোমবার চতুর্থ দিনের মতো তাহরির স্কোয়ারে তাঁবু গেড়ে অবস্থান করে। তাদের দাবি হচ্ছে মি মোরসি তাঁর এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নিন।আগমিকাল মঙ্গলবার শহরে প্রেসিডেন্টের সমর্থক এবং বিরোধীরা পরস্পরবিরোধী গণসমাবেশের ডাক দিয়েছে। ব্রাদারহুডের কর্মকর্তারা কোন প্রকার সহিংসতার বিরোধীতা করে বলেন আমরা কোন সহিংসতা করি না , সহিংসতা চাই ও না। আমরা সংখ্যালঘিষ্ঠ নই। আমরা আমাদের নিজেদের গুরুত্ব বুঝি , আমদের প্রতিপকে।সর ও গুররুত্ব বুঝি। তবে এটুকু বলতে পারি যে আমরা সহিংস উপায় গ্রহণ করবো না। ভয়েস অফ আমেরিকার এলিজাবেথ অ্যারট বলছেন যে প্রেসিডেন্টের এই পদক্ষেপের কারণে তিনি কি করতে পারেন সে ব্যাপারে সব ধরণের ভারসাম্য বিনষ্ট হয়েছে ।
 
তিনি এখন সব রকমের বিচার পর্যালোচনার ঊর্ধ্বে । আর ক্ষমতাকে এই ভাবে  কুক্ষিগত করার বিরুদ্বেই গত বছর জানুয়ারী মাসে জনগণ মি মুবারককে ক্ষমতাচ্যুত করতে রাস্তায় নেমেছিল। তারা এক ধরণের ভারসাম্য এবং প্রতিনিধিত্ব চায় , সিদ্ধান্তের ব্যাপারে আপিল করার সুযোগ চায়। সুতরাং যে কারণে তাদের আন্দোলন ছিল এর সব কিছুই ব্যর্থ হয়েছে।
 
মি মোরসির ঐ নির্দেশের বলা হয়েছে যে তার সিদ্দান্তের বিরুদ্ধে আদালতে কোন আপিল করা যাবে না এবং মিশরের বিচার বিভাগ সংসদের উচ্চ কক্ষ বিলুপ্ত করতে পারবে না , সংবিধান প্রস্তুতকারী পরিষদ  ও বিলুপ্ত করা যাবে না।

Hello America

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
Obama's India Visiti
|| 0:00:00
...  
🔇
X
31.01.2015 04.01

VOA 60 Bangla

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
ভয়েস অব আমেরিকার VOA 60 America 1/30i
|| 0:00:00
...  
🔇
X
30.01.2015 16.55