অ্যাকসেসিবিলিটি লিংক

গণতন্ত্রে উত্তরণ ঘটাতে সক্ষম হয়েছি, শেষ ভাষণে মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন শেইন


মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন শেইন আজ তাঁর এক ভাষণে আপোষমূলক বক্তব্য রেখেছেন। মনে করা হচ্ছে ১লা ফেব্রুয়ারি আওন সান সুচি‘র গণতন্ত্রপন্থি দল দেশের নিয়ন্ত্রণ গ্রহণের আগে, সামরিক বাহিনীর আধিপত্যে গঠিত এই সংসদে এটাই ছিল তাঁর শেষ ভাষণ।

থিন শেইন বলেন যে অসুবিধা এবং চ্যালেঞ্জ সত্বেও, আমরা শেষ পর্যন্ত গণতন্ত্রে উত্তরণ ঘটাতে সক্ষম হয়েছি এবং এটিকে তিনি মিয়ানমারের জনগণের বিজয় বলে উল্লেখ করেন।

শুক্রবার বিধায়কদের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। তাদের উদ্দেশ্যে তাঁর ভাষণে, প্রেসিডেন্ট তাঁর সরকার যে ঢালাও কিছু রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কার এনেছে সে কথা তুলে ধরেন।

আজকের ভাষণে থেইন শেইন বলেন যে, ক্ষমতা আঁকড়ে ধরার জন্য তিনি সংস্কার সমর্থন করেননি। তিনি বলেন, আমরা পরবর্তী সরকারের জন্য একটা মজবুত ভিত নির্মাণ করেছি। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট থাকার জন্য এ সব পরিবর্তন করা হয়নি। ৭০ বছর বয়সী থেই শেইনের প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ হচ্ছে মার্চ মাসে।

তবে মিয়ানমারের সেনাবাহিনী এখনও সংসদের এক চতুর্থাংশ নিয়ন্ত্রণ করছে। এদিকে ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসির সংখ্যাগরিষ্ঠে গড়া সংসদ সোমবার অধিবেশনে বসে, স্পিকার এবং সংসদের অন্যান্য গুরুত্বপূর্ণ পদের জন্য নির্বাচন করবে। কয়েক সপ্তার মধ্যে তারা নতুন প্রেসিডেন্টও নির্বাচিত করবে।

XS
SM
MD
LG