অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা সন্ত্রাসবাদ, মানবাধিকার এবং দক্ষিণ সুদান বিষয়ে আলোচনার জন্য ইথিওপিয়ায় গেছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা দু’দিনের আলোচনার জন্য ইথিওপিয়ায় পৌছে গেছেন। আলোচনায় সন্ত্রাসবাদ, মানবাধিকার এবং দক্ষিণ সুদানের গৃহ যুদ্ধের বিষয়ে মনযোগ দেওয়া হবে।

রবিবার আদ্দিস আবাবা বিমানবন্দরে প্রেসিডেন্টকে স্বাগত জানান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হাইলিমারিয়াম দিসালেন। এরপর প্রেসিডেন্টকে নিয়ে যাওয়া হয় আমেরিকান দূতাবাসে, দূতাবাসের কর্মীদের সঙ্গে বৈঠকের জন্য।

সোমবার মি: ওবামা ইথিওপিয়ান নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন বলে কথা রয়েছে। তাছাড়া পূর্ব আফ্রিকার দেশগুলোর প্রধানদের সঙ্গে এক বৈঠকের উদ্বোধন করার কথাও রয়েছে। ওই বৈঠকে দক্ষিণ সুদান সঙ্কট নিয়ে আলোচনা হবে।

এর আগে প্রেসিডেন্ট ওবামা, কেনিয়াতে বলেছেন, কেনিয়া এখন এক সন্ধিক্ষণে, অনেক ঝুঁকি রয়েছে আর রয়েছে প্রচুর সম্ভাবনা।

রবিবার রাজধানী নাইরোবিতে ভাষণ দেওয়ার সময় মি: ওবামা পুর্ব আফ্রিকার ওই দেশটির ভবিষ্যৎ সম্পর্কে তাঁর বক্তব্য রাখেন। প্রেসিডেন্টের বাবার জন্মভূমিতে দুদিন সফর শেষে তিনি ইথিওপিয়ায় যাওয়ার আগে ভাষণ দেন। কেনিয়ায় তাঁকে সাদরে বরণ করে জনগন।

১৯৬৩ সালে ব্রিটিশ উপনিবেশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর থেকে কেনিয়ায় যে অগ্রগতি হয়েছে, প্রেসিডেন্ট তার প্রশংসা করেন। ওই সব অগ্রগতিতে অন্তর্ভুক্ত-- এক দলীয় শাসনের অবসান এবং ২০০৭ সালে যে মারাত্মক উপজাতীয় ও জাতিগোষ্ঠিগত সহিংসতা শুরু হয় তা কাটিয়ে ওঠা। কয়েক মাস ওই সহিংসতা চলে। মি: ওবামা বলেন কেনিয়ার জনগন বিগত দিনের ঘৃনা ধরে রাখতে চায়নি তারা নিজেদের আরও ভাল ইতিহাস বেছে নিয়েছে।

XS
SM
MD
LG