অ্যাকসেসিবিলিটি লিংক

প্রয়াত সৌদি বাদশাহর প্রতি প্রেসিডেন্ট ওবামা ও তাঁর প্রতিনিধিদলের শ্রদ্ধা নিবেদন


সৌদি আরবের ৯০ম বছর বয়সী প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর প্রতি শ্রদ্ধা জানাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রিয়াদে গিয়েছিলেন।

মি ওবামার রিয়াদে এই সংক্ষিপ্ত সফরের সময়ে তাঁর সঙ্গে ছিলেন তিরিশ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল যাতে ছিলেন কর্মকর্তা এবং বিধায়করা এবং প্রেসিডেন্টের আগেকার প্রশাসনের পদস্থ কয়েকজন কর্মকর্তা।

রিয়াদে প্রেসিডেন্ট ওবামা এই প্রথম নতুন সৌদি বাদশাহ সালমান আব্দুল আজিজের সঙ্গে দেখা করেন । যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলছেন যে এই দুই নেতা মধ্যপ্রাচ্যের বিভিন্ন নিরাপত্তা নীতি এবং তেলের বাজারে স্থিতিশীলতা রক্ষার বিষয় নিয়ে আলোচনা করেন। কর্মকর্তারা বলছেন যে মি ওবামা মানবাধিকারের বিষয়টিও উত্থাপন করেন।

এর আগে ওবামার মুখপাত্র বেন রোডস বলেন যে মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে সৌদি আরবকে আরও অনেক কিছু করতে হবে।

বাদশাহ আব্দুল্লাহর মৃত্যুর পর মানবাধিকার গোষ্ঠিগুলো বাদশাহর নয় বছরের শাসনকালে বন্দী হত্যা , নারী ও সংখ্যালঘিষ্ঠদের বিরুদ্ধে বৈষম্য এবং রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের নিশ্চিহ্ন করার বিসয়টি তুলে ধরেন।

সৌদি আরবে ওবামা প্রশাসনের আরও যারা গেছেন , তাদেঁর মধ্যে রয়েছেন পররাষ্ট্র মন্ত্রী জন কেরী, সি আই এর পরিচালক জন ব্রেনান এবং যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান লয়েড অস্টিন। প্রেসিডেন্টের সঙ্গে আরও যোগ দেওয়ার কথা আছে দু জন সাবেক পররাষ্ট্র মন্ত্রী জেইমস বেকার এবং কন্ডোলিজা রাইস এবং জাতীয় নিরাপত্তা বিষয়ক সাবেক উপদেষ্টা ব্রেন স্নো ক্রফট ও ষ্টিফেন হ্যাডলি।

XS
SM
MD
LG