অ্যাকসেসিবিলিটি লিংক

সোমবারের দাঙ্গার পর এখন বল্টিমোর অপেক্ষাকৃত শান্ত


বল্টিমোর পুলিশ বলছে যে সোমবার রাতের দাঙ্গা পর , মঙ্গলবার বল্টিমোর ছিল উল্লেখযোগ্য ভাবে শান্ত। সোমবার পুলিশ হেফাজতে থাকার সময়ে নিহত একজন কৃষ্ণাঙ্গ লোকের শেষ কৃত্যানুষ্ঠানের পর এই দাঙ্গা শুরু হয়।

ঐ শহরের সকল বর্ণের বাশিন্দারা দাঙ্গা বিধ্বস্ত এলাকা পরিস্কার করতে রাস্তায় নেমে আসে । তারা সেখানকার অগ্নিদগ্ধ দোকানপাট এবং লুট করা বিপনী কেন্দ্রগুলোর জন্য অশ্রু বিসর্জন দেয়। শহরের সেই অন্যতম দরিদ্রতম এলাকায় একটি সুপামার্কেট এবং একটি ডিপার্টমেন্ট স্টোর লুট করা হয়।

মেয়র Stephanie Rawlings-Blake মঙ্গলবার প্রায় সারাদিন ঐ সব মহল্লা পরিদর্শন করেন। তিনি বলেন তিনি বল্টিমোরে এটা ও লক্ষ্য করেছেন যে লোকজন শহরটিকে স্বাভাবিক করে তুলছেন।

কোন কোন বাশিন্দা রাস্তায় টহলরত পুলিশের জন্যে খাদ্য ও পানি সরবরাহ করেছেন। ভয়েস অফ আমেরিকার ভিক্টোরিয়া ম্যাচি বলছেন যে শহরের একাংশে অল্প ক্ষণের জন্যে সংঘাত শুরু হলে এই সংঘাতের বিরোধী প্রতিবাদী মানুষ পুলিশ আর ঐ সব বিক্ষোভকারীর মধ্যে লাইন স্থাপন করেন।

বল্টিমোর তুলনামুলক ভাবে শান্ত থাকা সত্বেও শহরে জরুরি অবস্থা বহাল আছে। পুলিশ এবং ন্যাশনাল গার্ড বল্টিমোরের সেই সব এলাকায় মোতায়েন থাকবে যে সব এলাকায় অপরাধ প্রবণতা প্রবল।

পুরো সপ্তাই সকাল দশটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত কারফিউ বহাল থাকবে।

পুলিশ সোমবার ২৩৫ জনকে আটক করেছে। এই সংঘাতে দেড় শ গাড়িতে অগ্নিসংযোগ করা হয় এবং কুড়ি জন পুলিশ আহত হয়।

XS
SM
MD
LG