অ্যাকসেসিবিলিটি লিংক

উগ্রবাদ ও সহিংসতা থেকে নিজেদের মুক্ত রাখতে সংলাপের প্রয়োজন-খ্রিষ্টান ও মুসলমান নেতাদের পোপ ফ্রান্সিস


কেনিয়ার নাইরোবী বিশ্ববিদ্যালয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে আজ গণ প্রার্থনায় অংশ নিতে হাজার হাজার লোক সমবেত হন। সে দেশে আজ সরকারী ছুটি ঘোষণা করা হয়েছে।

তিনি ঐ বিশ্ববিদ্যালয়ে আজ তাঁর ‘পোপ মোবাইল’ এ চড়ে আসেন এবং তাঁকে এক নজর দেখার জন্য রাস্তার পাশে দীর্ঘ ক্ষণ ধরে বিপুল সংখ্যক লোকজন দাঁড়িয়েছিলেন। এ প্রার্থনা সভায় তিনি তরুণদের উদ্দেশ্যে ভাষন দেন। তিনি সেখানকার তরুণ সম্প্রদায়ের কাছে এই বলে আবেদন জানান যে আফ্রিকার ঐতিহ্যের মূল্যবোধ , ইশ্বরের কথার সত্যতা ও প্রজ্ঞা এবং তারুণ্যের উদার আদর্শ যেন তাদের এমন এক সমাজ গঠনে নির্দেশনা দেয় যা কীনা যথার্থ, সমন্বয়ী এবং মানবিক মর্যাদার প্রতি সম্মানজনক।

পোপ পরিবার এবং শিশুদের গুরুত্ব দেবার উপরও জোর দেন। এর আগে পোপ ফ্রান্সিস , খ্রিষ্টান ও মুসলমান নেতাদের বলেন যে ঈশ্বরের নামে উগ্রবাদ ও সহিংসতা থেকে নিজেদের মুক্ত রাখতে তাদের সংলাপে যোগ দিতে হবে। নায়রোবীতে ভ্যাটিকানের কুটনৈতিক মিশনে আন্ত ধর্ম বৈঠকে বলেন যে বিভিন্ন ধর্মবিশ্বাসীদের মধ্যে সংলাপ অত্যন্ত জরুরী , এটা কোন বিকল্প বা বিলাসিতা নয়। তিনি সাম্প্রতিক সময়ে কেনিয়ায় উগ্রবাদী ইসলামপন্থিদের বেশ কয়েকটি হামলার কথা উল্লেখ করেন।

XS
SM
MD
LG