অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় আই এস এর বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া ও ফ্রান্স জোটবদ্ধ হচ্ছে: ক্রেমলিন


রাশিয়া ও ফ্রান্সের নেতারা সিরিয়ায় নিজেদের মধ্যে সামরিক ও গোয়েন্দা সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে পদক্ষেপ গ্রহণে রাজি হয়েছেন । ক্রেমলিন জানাচ্ছে যে প্যারিসে আক্রমণ এবং রাশিয়ার বিমানে বোমা হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্রেমলিনের একটি বিবৃতিতে বলা হয়েছে যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তাঁর ফরাসি সহপক্ষ ফ্রাঁসোয়া ওঁলান্দ মঙ্গলবার টেলিফোন আলাপে সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠিদের বিরুদ্ধে এক জোট হতে সম্মত হয়েছেন।

এরই মধ্যে ভূমধ্যসাগরে রুশ নৌবাহিনীকে পুতিন নির্দেশ দিয়েছেন যে সিরিয়ায় কথিত ইসলামিক স্টেট গোষ্ঠির বিরুদ্ধে লড়াইয়ে তারা যেন ফরাসী নৌ বাহিনীর দলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে।

পুতিন , শীর্ষ সামরিক নেতাদের মঙ্গলবার বলেন যে ফরাসিদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন এবং মিত্র হিসেবে তাদের সঙ্গে কাজ করা জরুরি। তিনি সমুদ্র ও আকাশে কৌশলগত অভিযানের লক্ষ্যে যৌথ কর্ম পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

ওলাঁন্দ এ কথা জানানোর পর যে ফরাসি বিমানবাহী জাহাজ চার্লস দ্য গল , পুর্ব ভূমধ্যসাগরে মোতায়েন করা হবে , রুশ প্রেসিডেন্ট এই মন্তব্য করেন। ইসলামিক স্টেট গোষ্ঠির বিরুদ্ধে লড়াই নিয়ে আলোচনার জন্য ওঁলান্দ ২৪শে নভেম্বর ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তার দু দিন পর , মস্কোতে পুতিনের সঙ্গে বৈঠক করবেন।

XS
SM
MD
LG