অ্যাকসেসিবিলিটি লিংক

নেমটসফের হত্যায় নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ


নিহত নেতা বরিস নেমটসফের স্মরণে, বিরোধীদলীয় নেতাদের রোববার মস্কোতে মিছিল করার অনুমতি দিয়েছে রাশিয়ার কর্তৃপক্ষ। শুক্রবার নেমটসফ আততায়ীর গুলিতে মারা যান। তিনি ইউক্রেনের যুদ্ধ এবং প্রেসিডেণ্ট পুতিনের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হওয়ার ডাক দিয়েছিলেন।

নেমটসফ একজন ইউক্রেনিয় মহিলার সঙ্গে গাড়িতে, মস্কো নদীর ওপর তৈরি সেতু পার হচ্ছিলেন, যখন বন্দুকধারীরা জানালা দিয়ে গুলি করে। রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাঁকে ৪বার গুলি করা হয়েছে। তাঁর সহযাত্রীর গায়ে আঘাত লাগেনি।

ইউক্রেনের প্রেসিডেণ্ট পেত্রো পোরোশেঙ্কো এই হত্যার নিন্দা জানিয়েছেন।

প্রেসিডেন্ট ওবামা নৃশংস হত্যার নিন্দা জানিয়েছেন, এবং একটি দ্রুত ও নিরপেক্ষ তদন্ত দাবী করেছেন।

মিঃ পুতিনের এক মুখপাত্র বলেছেন, এই হত্যা দেখে মনে হচ্ছে, ভাড়াটে খুনীরা এই কান্ড ঘটিয়েছে এবং উত্তেজনা তৈরি করার চেষ্টা চলছে। তিনি আরো বলেছেন, ক্রেমলিন তদন্তের ওপর নজর রাখছে।

শুক্রবার ইউক্রেইন কর্তৃপক্ষ গত তিন দিনে পূর্ব-ইউক্রেইনে প্রথম মৃত্যুর খবর দিয়েছে। প্রেসিডেণ্ট পেত্রো পোরোশেংকো বলছেন, এ মাসের গোড়ার দিকে যে অস্ত্রবিরতিচুক্তি হয়েছিল, রুশ সমর্থিত বিদ্রোহীরা, তা এখনও ভঙ্গ করছে।

ইউক্রেইনিয় সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের সাথে সংঘর্ষে ৩জন সরকারী সেনা মারা গেছে, আহত হয়েছে ৭জন। তিনি অস্ত্রবিরতি না মানার বিষয়টাও বিশেষভাবে উল্লেখ করেন।

ইউক্রেইন ঐ এলাকা থেকে ভারী সমরাস্ত্র প্রত্যাহার করছে।

ওদিকে, শুক্রবার, জার্মানীর চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের সাথে এক টেলিফোন আলাপে মিঃ পোরোশেংকো ইউক্রেইনে ইউরোপীয় ইউনিয়নের শান্তিরক্ষা বাহিনীর প্রতি সমর্থনের কথা জানান।

XS
SM
MD
LG