অ্যাকসেসিবিলিটি লিংক

আইএস'র কাছ থেকে তেল এবং গ্যাস কিনছে তুরস্ক, অভিযোগ রাশিয়ার-নাকচ তুরস্কের


এ সপ্তার গোড়ার দিকে তুরস্ক-সিরিয়া সীমান্তের কাছে রুশ জঙ্গি বিমান বিধ্বস্তের পর আজও রাশিয়া এবং তুরস্কের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে ।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান রাশিয়ার এই দোষারোপ অস্বীকার করেন যে তার দেশ ইসলামিক স্টেট গোষ্ঠির কাছ থেকে তেল এবং গ্যাস কিনছে । আঙ্কারায় স্থানীয় কর্মকর্তাদের সামনে এক ভাষণে এরদোয়ান বলেন যে ইসলামি জিহাদীদের বিরুদ্ধে তাঁর দেশের লড়াই বিতর্কের ঊর্ধ্বে। তিনি এই অভিযোগের পক্ষে , জঙ্গীদের কাছ থেকে কোন কিছু কেনার প্রমাণ দেখানোর কথা বলেন। আইএস এর আরবী নাম দায়েশ উল্লেখ করে তিনি বলেন যে একদম গোড়া থেকেই দায়েশের বিরুদ্ধে আমাদের দেশের অবস্থান পরিস্কার। তিনি বলেন এ নিয়ে কেউই কোন প্রশ্ন তুলতে পারে না। তবে তিনি এ ও বলেন যে তুরস্ক তার সীমান্তে তেল চোরাচালান বন্ধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে । এই তেল হচ্ছে জঙ্গি গোষ্ঠিগুলোর আয়ের প্রধান একটি উৎস।

এ দিকে ক্রেমলিনের মুখপাত্র এই খবরের সত্যতা অস্বীকার করেছেন যে মস্কো , আঙ্কারা'র উপর কোন রকম নিষেধাজ্ঞা আরোপ করেছে। মস্কোর কৃষিমন্ত্রক বলেছে , তুরস্কের খাদ্য ও কৃষিপণ্যের উপর যে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে তার কারণ হচ্ছে রাশিয়ার নিরাপদ খাদ্য আইনের বার বার লংঘন।

XS
SM
MD
LG