অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বে সন্ত্রাসী আক্রমণ ৩৫% বৃদ্ধি , মৃতের সংখ্যা ৮১% : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে যে গত বছর বিশ্বব্যাপী সন্ত্রাসী আক্রমণ ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং মৃতের সংখ্যা বেড়েছে ৮১ শতাংশ। এটি হচ্ছে পররাষ্ট্র দপ্তরের বার্ষিক রিপোর্টের অংশ , যা কী না যুক্তরাষ্ট্রকে তাদের কার্যকারিতা মূল্যায়নে এবং হুমকি মোকাবিলায় সাহায্য করে

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী সমন্বয়ক টিনা কায়দানো বলছেন যে আল ক্বায়দা নের্তৃত্বে বড় রকমের আঘাত সত্বেও , দূর্বল কিংবা ব্যর্থ সরকারের কারণে বিশেষত ইয়েমেন, সিরিয়া , লিবিয়া , নাইজেরিয়া ও ইরাকে চরমপন্থি উগ্রবাদ এবং সহিংসতা মাথাচাড়া দিয়ে ওঠার পরিবেশ সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলছেন যে কথিত ইসলামিক স্টেট গোষ্ঠিটি , ২০১৪ সালে , ১০৮৩ টি আক্রমণ চালিয়েছে , যা যে কোন সন্ত্রাসী গোষ্ঠির আক্রমণের সংখ্যার চেয়ে বেশি। এই রিপোর্টে আরও বলা হয়েছে যে সিরিয়ার চলমান সংঘর্ষের কারণে সেখানে বিদেশি সন্ত্রাসীদের সংখ্যঅ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন যে ডিসেম্বরের শেষ নাগাদ সিরিয়ায় প্রায় ৯০ টি দেশ থেকে ১৬০০০ ‘এর ও বেশি বিদেশি যোদ্ধারা গেছে যা কীনা গত কুড়ি বছরে বিদেশি সন্ত্রাসী যোদ্ধাদের অন্য কোন দেশে যাবার সংখ্যার চেয়ে অনেক বেশি।

যুক্তরাষ্ট্রের ঐ রিপোর্টে আরও বলা হয় যে কানডার সংসদ ভবনে অবরোধ সৃষ্টি করা , বিচ্ছিন্ন আক্রমণকারীদের তৎপরতার অংশ তবে এটা পরিস্কার নয় যে ঐ ঘটনার সঙ্গে ইসলামিক স্টেট কিংবা তাদের সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠি দায়ী কী না।

XS
SM
MD
LG