রবিবার, মার্চ 01, 2015 স্থানীয় সময় 14.26
VOA 60 World Banglaভিডিও/দেখুন VOA 60 World Bangla
Photo Galleryচিত্রগ্যালারী Photo Gallery

খবর / যুক্তরাষ্ট্র

থ্যাঙ্কসগিভিং একটি ঐতিহ্য একটি উৎসব


“থ্যাঙ্কসগিভিং” হচ্ছে আমেরিকার ঐতিহ্যবাহী একটি উৎসব। আজ পালিত হচ্ছে “থ্যাঙ্কসগিভিং” বা কৃতজ্ঞতা জ্ঞাপন দিবস। বছরের এই সময় আমেরিকানরা তাদের পরিবার-পরিজন বন্ধু-বান্ধব সবাই রাতের খাবার এক সংগে বসে খান। দূর-দূরান্ত থেকে ফিরে আসে বাড়ীতে একান্তভাবে প্রিয় জনের সংগে সময় কাটানোর জন্য। এই সময় রান্না-বান্না আদর আপ্যায়নের ধূম পরে যায়।

তবে এই উৎসবের শুরু সেই ১৬২১ শতাব্দীতে যখন এই সমাজ ছিল কৃষি প্রধান আর মানুষকে প্রতিনিয়ত প্রকৃতির ঘাত প্রতিঘাতের সংগে সংগ্রাম করে ফসল ফলাতে হ’ত। আর নবান্নের আনন্দ ছিল অপার সেই আনন্দ উপভোগ করত সবাই মিলে। কালের বিবর্তণে আর চাহিদার স্রোতে এর ধারার পরিবর্তন হলেও ঐতিহ্যটুকু অটুট রয়েছে। প্রায় প্রত্যেকটি পরিবারে আয়োজন চলে থ্যাঙ্কসগিভিং ডিনারের। সে এক বিশাল আয়োজন।

প্রতি বছরের মতন এবার একটি দিনের জন্য প্রায় ৫ কোটি টার্কি পাখী নিধন করা হচ্ছে। আর এর সবটাই যে খাওয়া হচ্ছে তা নয় কিন্তু বরং প্রয়োজনের অতিরিক্ত আয়োজন করা হয়।

একটি রিপোর্টে দেখা গিয়েছে আমেরিকায় প্রায় চল্লিশ ভাগ খাবার অপচয় হয়। একটি অলাভ জনক প্রতিষ্ঠান ডি সি সেন্ট্রাল কিচেন। তারা প্রতিদিন ৫ হাজার মানুষের জন্য খাবার তৈরী করে। রাজধানীর বুকেই যারা ক্ষুধার্থ তাদের জন্য এই প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে।
ন্যাশনাল রিসোর্সেস ডিফেন্স কাউন্সিল বলছে, প্রতি বছর বাড়ীতে, রেঁস্তোরায় অথবা খেতে খামারে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি ডলারের সম্পূর্ণভাবে খাবার উপযোগী খাদ্য নষ্ট হচ্ছে। একই সংগে প্রতি ৬ জন আমেরিকানের ১ জন প্রায় অভূক্ত থাকছে। 

আর তাই যেকোন উৎসবের টেবিলে রাশি রাশি খাবার না সাজিয়ে বরং যতটুকু দরকার সে দিকে মনোযোগ দিলে এই ছুটির আনন্দ---একে অপরের সংগে মিলেমিশে খাওয়ার আনন্দ আরও অনেকগুণ বেরে যাবে। সেই সংগে থ্যাঙ্কসগিভিং-এর তাৎপর্য আরও উজ্জ্বল আরও অর্থবহ হবে।
এ সম্পর্কেই বিস্তারিত শুনুন তাহিরা কিবরিয়ার কাছে।  

Hello America

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
মহান একুশে উপলক্ষ্যে আমাদের বিশেষ পর্বi
|| 0:00:00
...  
🔇
X
24.02.2015 16.38

VOA 60 Bangla

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
VOA 60 America 2/26i
|| 0:00:00
...  
🔇
X
27.02.2015 23.03