অ্যাকসেসিবিলিটি লিংক

সাড়ে তিন লক্ষের ও বেশি অভিবাসনপ্রার্থী মানুষের ইউরোপে পাড়ি


অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা , OIM মঙ্গলবার জানায় যে এ বছর সাড়ে তিন লক্ষের ও বেশি দেশান্তরী মানুষ , মধ্য প্রাচ্য ও আফ্রিকার গোলযোগ ও দারিদ্র থেকে পালিয়ে ইউরোপে উন্নত জীবনের সন্ধানে প্রচন্ড ঝুঁকির মুখেভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন ।

ঐ আন্তঃসরকারী সংস্থটি বলেছে যে এদের মধ্যে দু লক্ষ চৌত্রিশ হাজারের ও বেশি লোক গ্রীসের সমুদ্রতীরে নেমেছে , এক লক্ষ চৌদ্দ হাজার মানুষ ইটালিতে গেছে এবং ক্ষুদ্র সংখ্যক মানুষ গেছে স্পেনে ও মাল্টায়। মানব পাচারকারীদের ছোট নৌকোয় বেশি লোক পার হওয়ার সময়ে প্রায়শই ডুবে মারা গেছে আড়াই হাজারের ও বেশি লোক।

ইউরোপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম বিপুল সংখ্যক দেশান্তরী মানুষকে ঠাঁই দেয়ার সমস্যার মুখোমুখি হচ্ছে।

জাতিসংঘ শরনার্থী সংস্থার একজন মুখপাত্র বাবর বালুচ ভয়েস অফ আমেরিকাকে বলেন , এই সংকটের মোকাবিলার করার দায়িত্ব সকল দেশের নিজের নিজের। তবে কোন কোন দেশ এই জনস্রোত রুখবার কিংবা একে সীমিত করার চেষ্টা করছে।

মঙ্গলবার হাঙ্গেরিতে কর্তৃপক্স বুদাপেস্টের ট্রেন স্টেশন প্রথমে বন্ধ করে দেয় এবং পরে তা খোলার চেষ্টা করে। শত শত অভিবাসনকামি মানুষ , যাদের বেশির ভাগই ছিল সংঘাতপূর্ণ মধ্যপ্রাচ্যের লোক , তারা বাইরে আটকা পড়ে। কর্তৃপক্ষের কাছে তারা অস্ট্রিয়া ও জার্মানি গামী ট্রেনে ওঠার জন্য কাকুতিমিনতি করতে থাকে।

XS
SM
MD
LG