অ্যাকসেসিবিলিটি লিংক

পুর্বাঞ্চলকে নিয়ন্ত্রণে রাখতে ইউক্রেনের সর্বাত্মক প্রচেষ্টা


ইউক্রেনের রুশ সমর্থক পূর্বাঞ্চলের শহরগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ বজায় রাখতে সেখানকার সরকার জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কারণ জাতিগোষ্ঠিগত ও রাজনৈতিক বিভাজন, যা নাকি দেশটিতে আরও ভাঙ্গনের হুমকি হয়ে দাড়িয়েছে , তার অবসানের জন্যে সরকারের ওপর চাপ ক্রমশই বাড়ছে।

কর্তৃপক্ষ বলছে যে খারকিভ শহরে গুলি ছোঁড়া হয় এবং ৬০ জন মস্কো পন্থি বিক্ষোভকারীকে গেপ্তার করা হয়। ও দিকে দক্ষিণের ডনেটস্ক শহরে রুশপন্থি বিক্ষোভকারীরা তৃতীয় দিনের মতো তাদের দখল করা সরকারী স্থাপনায় অবস্থান করছিল।

অন্যত্র ইউক্রেনের নিরাপত্তা কর্মকর্তারা বলছেন যে লুহান্সক এ বিক্ষোভকারীরা একটি দখল করা ভবনে বিস্ফোরক পুতে রেখেছে এবং তারা ৬০ জনকে পণবন্দী করেছে। এই সব বিক্ষোভকারী ও ইউক্রেন থেকে বেরিয়ে রাশিয়ার সঙ্গে সম্পৃক্ত হতে চায়।

এ দিকে ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রী জন কেরি , ইউক্রেনের পুর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের গোলোযোগে উস্কানি দেওয়ার জন্য রুশ চর এবং বিশেষ বাহিনীকে দায়ী করেছে । তিনি রুশ তৎপরতাকে , “ ক্রাইমিয়ার মতো সামরিক হস্তক্ষেপের জন্য একটি বানানো অজুহাত বলে অভিহিত করেন।

গত মাসে ক্রাইমিয়া উপদ্বীপে রুশ বাহিনীর দখল ও নিয়ন্ত্রণের মধ্যেই একটি সাজানো গণভোটের পর , রাশিয়া ক্রাইমিয়া অধিগ্রহণ করে।
XS
SM
MD
LG