শুক্রবার, ফেব্রুয়ারী 27, 2015 স্থানীয় সময় 10.01
VOA 60 World Banglaভিডিও/দেখুন VOA 60 World Bangla
Photo Galleryচিত্রগ্যালারী Photo Gallery

খবর / বিশ্ব

অস্ত্র ব্যবসা নিয়ন্ত্রণ নিয়ে জাতিসংঘের আলোচনা

x
 
জাতিসংঘ সাধারণ পরিষদ , বিশ্ব জুড়ে প্রচলিত অস্ত্রের ব্যবসা নিয়ন্ত্রণ করতে প্রণীত চুক্তি নিয়ে আলোচনা শুরুর প্রশ্নে বিপুল সংখ্যাধিক্য ভোটে সমর্থন জানিয়েছে । এরকমই একটা উদ্যোগ জুলাই মাসে ব্যর্থতায় পর্যবসিত হয়েছিলো ।
সাধারণ পরিষদ এ বাবদে মার্চ মাসে আলোচনা শুরু করতে সম্মত হয়েছে যে ঐকমত্যের লক্ষে , সে ঐকমত্যে আন্তর্জাতিক পর্যায়ে প্রচলিত অস্ত্র হস্তান্তর করতে প্রয়োজনিয় বিশ্ব মান-নির্ণয় সম্ভব  হবে । সোমবার রাতের ঐ ভোটাভুটিতে প্রস্তাব পাশ হয়েছে ১ শ’ ৩৩ ভোটে – ১৭টি দেশ ভোটদানে বিরত: থেকেছে ।
জুলাইয়ের আলোচনা বহূলাংশেই ভন্ডুল হয়ে যায় যুক্তরাষ্ট্রেরই অনীহার কারণে । কেননা ঐ রফা হলে যুক্তরাষ্ট্রের ৬ হাজার কোটি ডলারের শিল্প , নিয়মবিধির নিষেধাজ্ঞার মুখে পড়বে । আলোচনা চলাকালে যুক্তরাষ্ট্র ভিত্তিক আগ্নেয়াস্ত্র পক্ষিয় শক্তিধর তদ্বির গোষ্ঠী ন্যাশনাল রাইফেল এ্যাসোসিয়েশন জাতিসংঘ প্রতিনিধিদের উদ্দেশে হুঁশিয়ারি দিয়ে বলেছে – অসামরিক জনগোষ্ঠীর আগ্নেয়াস্ত্র রাখার বিষয়টি যদি কোনো রফায় অন্তর্ভুক্ত করা হয় সেক্ষেত্রে প্রচন্ড শক্তিতে তার বিরোধিতা করা হবে ।
রাজনৈতিক দিক দিয়ে দারূন স্পর্শকাতর ইস্যু অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়টি , এই এমাসেই , আবার শিরোনাম হয়ে উঠে আসে যখন কিনা কানেটিকাটের স্কুল শ্যুটিংয়ের ঘটনায় ২০টি বাচ্চাসহ ২৮ জনের প্রাণ বিনাশ হয় ।

Hello America

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
মহান একুশে উপলক্ষ্যে আমাদের বিশেষ পর্বi
|| 0:00:00
...  
🔇
X
24.02.2015 16.38

VOA 60 Bangla

Your JavaScript is turned off or you have an old version of Adobe's Flash Player. Get the latest Flash player.
VOA 60 America 2/19i
|| 0:00:00
...  
🔇
X
20.02.2015 19.21