অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামি স্টেটের কাছে সিরিয়ার কোবানী শহর হারাতে পারে কুর্দিরা


সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত বলছেন যে ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে যে কুর্দিরা কোবানী শহর প্রতিরক্ষা করে চলেছে , তারা শিগগিরই আর জঙ্গিদের বিরুদ্ধে লড়তে পারবে না।

Staffan de Mistura মঙ্গলবার বলেন যে ইসলামি স্টেট যেখানে ট্যাঙ্ক এবং মর্টার ব্যবহার করছে সেখানে কুর্দিরা অত্যন্ত সাধারণ অস্ত্র ব্যবহার করছে।

De Mistura বলছেন যে কুর্দিরা দুঃসাহসিকতার সঙ্গে লড়াই করছে তবে তাদের সাহায্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। তিনি বলেন অন্যান্য যে সব শহর ইসলামিক স্টেটের হস্তগত হয়েছে সেখানে গণহত্যা , ধর্ষণ এবং ভয়াবহ সহিংসতা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্র বলছে যে কোবানী , যার অপর নাম হচ্ছে আয়েন আল আরব , সেই শহরটির কাছে জঙ্গিদের বিরুদ্ধে তাদের বিমান অভিযান কাজে লেগেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ান বলেছেন বোমাই পর্যাপ্ত নয় , বড় রকমের স্থল আক্রমণের দরকার রয়েছে। তুর্কীরা যে সীমান্তের অপর পারে সিরিয়ায় সৈন্য পাঠাতে প্রস্তুত রয়েছে এমন কোন লক্ষণ এখনও তারা দেখায়নি।

ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights বলছে যে কোবানী দখলের জন্যে তিন সপ্তার এই লড়াইয়ে কম করে হলেও ৪০০ জন প্রাণ হারিয়েছে।

XS
SM
MD
LG