অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে স্বঘোষিত আই এস এর বিরুদ্ধে সেখানকার সৈন্যরা অগ্রগতি অর্জন করছে : জাতিসংঘের দূত


ইরাকে জাতিসংঘের একজন শীর্ষ কর্মকর্তা বুধবার বলেছেন যে ইরাকের নিরাপত্তা বাহিনী স্বঘোষিত ইসলামিক স্টেটের বিরুদ্ধে ধীর কিন্তু নিশ্চিত অগ্রগতি অর্জন করছে। আই এস সে দেশের বিশাল একটি অংশ নিয়ন্ত্রণ করছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জ্যান কুবিস বলেন যে জুলাই মাসের মাঝামাঝি থেকে , আন্তর্জাতিক জোটের বিমান অভিযানের সহায়তায় নিরাপত্তা বাহিনী এবং শিয়া মিলিশিয়ারা শহর এবং গ্রামগুলো থেকে আই এস জঙ্গিদের পিছু সরে যেতে বাধ্য করেছে এবং ঐ সন্ত্রাসী গোষ্ঠির নিয়ন্ত্রণ থেকে দেশের বৃহত্তম তেল শোধনাগারটি মুক্ত করেছে। কুবিস বলেন , সরকার সমর্থক সৈন্যরা একই সঙ্গে বিভিন্ন স্থানে সামরিক অভিযান চালানোর ব্যাপারে তাদের সক্ষমতার প্রমাণ রেখেছে।

জাতিসংঘের দূত বলেন যে ইরাকি বাহিনী এবং উপজাতীয় স্বেচ্ছা সেবকরা আনবার প্রদেশের রাজধানী রামাদি এবং উত্তরে কুর্দিশ অঞ্চলের মতো আরও এলাকায় মুক্তির অভিযান চালানোর পরিকল্পনা করছেন।

তিনি অবশ্য হুশিয়ার করে দেন যে আইসিল নামে পরিচিত এই গোষ্ঠিটিকে পরাস্ত করা দুষ্কর। আইসিলের যে আর্থিক ও সামরিক ক্ষমতা এখন ও আছে তাতে তারা ইরাকের বিশাল এলাকায় তাদের সন্ত্রাসী শাসন আরও দীর্ঘ করার ক্ষমতা রাখে।

XS
SM
MD
LG