অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর দক্ষিন চীন সাগরে রণতরী পরিদর্শন


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার আজ দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি বিমানবাহী রণতরী পরিদর্শন করেছেন। কার্টারের সঙ্গে ছিলেন মালায়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হিশামুদ্দিন হোসেইন।

দুজনই USS Theodore Roosevelt রণতরীতে আরোহণ করেন এবং জাহাজটি মালায়েশিয়া উপকুলের অদূরে দক্ষিণ চীন সাগর দিয়ে যায়। গতকাল বুধবার তাঁর এই সফরের কথা ঘোষণা করে কার্টার বলেন এ হচ্ছে ঐ অঞ্চলে আমাদের প্রতিশ্রুতির প্রতীক এবং বহু বছর মধ্যপ্রাচ্যে মনোযোগ দেওয়ার পর এশীয়-প্রশান্ত মহাসগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের অধিকতর মনোনিবেশ।

কার্টার এবং হোসেইন উভয়ই এই বিমানবাহী রণতরীর , জঙ্গি বিমানের পরিচালনা ব্যবস্থা দেখছেন এবং সাম্প্রতিক তৎপরতা সম্পর্কে নৌবাহিনীর কর্মকর্তারা তাঁদের অবহিত করছন।

এদিকে দক্ষিণ চীন সাগর নিয়ে বিবাদের কারণে বুধবার কুয়ালামপুরে আসিয়ান প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক শেষে প্রথা ভঙ্গ করে এবার কোন যৌথ বিবৃতিও প্রকাশ করা হয়নি কারণ চীন সেখানে বিতর্কিত চীন সাগরের উল্লেখ না করার জন্য চাপ দেয়। ঐ বৈঠকে আসিয়ান প্রতিরক্ষা মন্ত্রী ছাড়াও যোগ দেন , যুক্তরাষ্ট্র , চীন , অস্ট্রেলিয়া , ভারত ও জাপানের প্রতিরক্ষা মন্ত্রীরা।

XS
SM
MD
LG