অ্যাকসেসিবিলিটি লিংক

অভিষেক অনুষ্ঠানের তৎপরতা শুরু হয়েছে জাতীয় সেবা দিবসের মাধ্যমে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার অভিষেক অনুষ্ঠানের প্রস্তুতি আজ শনিবার থেকে শুরু হয়েছে। চার বছর আগে প্রেসিডেন্ট ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা অভিষেকের সপ্তাহান্তটি ন্যাশনাল ডে অব সার্ভিস বা জাতীয় সেবা দিবস হিসেবে নির্দিষ্ট করেন।

এবারের শনিবারেও প্রেসিডেন্ট ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁদের পরিবারবর্গ সেই ঐতিহ্য অব্যাহত রাখবেন। তাঁরা যুক্তরাষ্ট্রের পঞ্চাশটি রাজ্যে আমেরিকানদের সঙ্গে বিভিন্ন সেবামূলক কর্মকান্ডে অংশ নেবেন। প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি তাদের স্বেচ্ছাসেবামূলক প্রতিশ্রুতি পুরনের আহবান জানাবেন।

শনিবার এর পর, মিশেল ওবামা এবং জিল বাইডেন কিডস ইনোগরাল কনসার্ট উপস্থাপন করবেন। এই অনুষ্ঠান সামরিক বাহিনীর সদস্যদের স্বামী কিংবা স্ত্রী আর তাদের সন্তানদের উদ্দেশ্যে বিশেষভাবে উৎসর্গ করা হয়েছে।

প্রেসিডেন্ট ওবামা এদেশের রাষ্ট্রপ্রধানের দায়িত্বের শপথ নেবেন দু’বার। রবিবার প্রথম শপথ গ্রহন অনুষ্ঠান হবে, দ্বিতীয়বার হবে সোমবার।

আমেরিকান নেতা সরকারীভাবে রবিবার হোয়াইট হাউজে এক সীমিত অনুষ্ঠানে শপথ নেবেন। তাতে জানুয়ারীর কুড়ি তারিখে প্রেসিডেন্টের শপথ নেবার সাংবিধানিক দায়িত্ব পালন হবে। মিষ্টার ওবামা সোমবার ২১শে জানুয়ারী ক্যাপিটল হিলে সর্বসাধারণের সামনে আবার শপথ নেবেন। এ দিনটি যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আন্দোলনের নেতা ডক্টর মার্টিন লুথার কিং এর জন্মদিবস। এই অনুষ্ঠানে প্রেসিডেন্ট দু’টি বাইবেলে হাত দিয়ে শপথ নেবেন। এর একটি বাইবেল প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের আর অন্যটি ডক্টর কিঙ্গের।

সোমবার মিষ্টার ওবামার অভিষেকের পর এক শোভাযাত্রা এবং কয়েকটি আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।
XS
SM
MD
LG