অ্যাকসেসিবিলিটি লিংক

মালায়েশিয়ার বিমান বিধ্বংসের বিচারে জাতিসংঘে রুশ ভিটো


জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলছেন যে এক বছর আগে ইউক্রেনের আকাশে মালায়েশিয়ার একটি বিমান ভূপতিত করার জন্যে যারা দায়ী তাদের আন্তর্জাতিক অপরাধ অআদালতে বিচারের জন্য উত্থাপিত নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে রাশিয়া ভিটো দেওয়া যুক্তরাষ্ট্র অত্যন্ত ক্ষুব্ধ এবং হতাশ ।

রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার ভয়েস অফ আমেরিকাকে বলেন যে যখন একটি অসামরিক বিমান বিধ্বস্ত হয় এবং এতগুলো পরিবার ক্ষতিগ্রস্ত হয় , যখন এরকম ঘটনায় রাশিয়ার হাত থাকার অভিযোগ থাকে , তখন আমাদের সম্মিলিত স্বার্থেই গোটা বিশ্ব একতাবদ্ধ হয়ে দেখতে চায় যে ন্যায় বিচার করা হচ্ছে।

রাশিয়া এ ব্যাপারে নিজস্ব খসড়া প্রস্তাবের কথা উল্লেখ করেছে যেখানে এই ঘটনার জন্য দায়িদের বিচারের দাবি করা হয়েছে তবে ঐ MH17 বিমান দূর্ঘটনার জন্য অপরাধ ট্রাইবুনাল গঠনের বিষয়টির বিরোধীতা করছে। পাওয়ার মনে করেন যে এর কারণে অন্যান্য প্রশ্ন উঠে আসে। তিনি বলছেন যে এতে যে এই অপরাধের সঙ্গে রাশিয়ার সম্পর্কের প্রশ্নটি ওঠে তাই-ই শুধু নয় যে কেন তারা একটি স্বাধীন ট্রাইবুনাল গঠনের ব্যাপারে শঙ্কিত বরঞ্চ এর সঙ্গে নিরাপত্তা পরিষদ সম্পর্কেও প্রশ্ন উঠে আসছে যে যুক্তরাষ্ট্রের সনদ বাস্তবায়নে ঐ পর্ষদের উপর নির্ভর করা যায় কীনা।

অস্ট্রলিয়ার পররাষ্ট্র মন্ত্রী জুলি বিশপ নিরাপত্তা পরিষদকে বলেছেন যে এটা ধারণার বাইরে যে ইউক্রেনের আকাশে মালায়েশিয়ার বিমান বিধ্বংসের জন্য যারা দায়ি তাদেরকে বিচারের সম্মুখীন করতে নিরাপত্তা পরিষদ ব্যর্থ হবে। মালায়েশিয়া , নেদারল্যান্ডস , অস্ট্রেলিয়া , ইউক্রেন ও বেলজিয়াম এ জন্য ট্রাইবুনাল গঠনে তাদের সমর্থন জানিয়েছে এবং মালায়েশিয়া ঐ খসড়া প্রস্তাব বিতরণ করে। পাঁচটি দেশের পররাষ্ট্র মন্ত্রীরা বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG