অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র বলছে যে সিরিয়া জঙ্গিদের নিয়ন্ত্রণ করতে পারছে না কিংবা চাইছে না


যুক্তরাষ্ট্র বলছে যে তারা এই প্রথম সিরিয়ায় ইসলামিক স্টেট এর উপর বিমান আক্রমণ চালিয়েছে কারণ সিরিয়ার সরকার জঙ্গিদের অভয় আশ্রয় গড়ে তুলতে বাধা দিচ্ছে না , দিতে পারছে না।

জাতিসংঘের মহাসচিবক বান কী মুনকে পাঠানো এক চিঠিতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার লিখেছেন যে ইসলামিক স্টেট সিরিয়ার ভেতরে অভয় আশ্রয় গড়ে তুলেছে যেখানে তারা ইরাকী জনগণের উপর হামলা চালানোর লক্ষে প্রশিক্ষণ ও অর্থায়ন দিচ্ছে।

তিনি লিখেছেন যে জাতিসংঘের সনদে বলা আছে যে সদস্য রাষ্ট্রগুলোকে তার অঞ্চলে এ রকম কর্মকান্ড বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। তিনি বলেন সিরিয়া সেটা করতে অনিচ্ছুক অথবা অক্ষম।

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে যুক্তরাষ্ট্র সন্ত্রাসীদের এমন কোন অভয় আশ্রয় সহ্য করবে না যারা কীনা আমেরিকানদের হুমকি দিচ্ছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন যে সিরিয়ায় ইসলামিক স্টেট এবং আল কায়দার একাধিক লক্ষবস্তুর ওপর যুক্তরাষ্ট্রের অভিযান অত্যন্ত সফল হয়েছে।

যুক্তরাষ্ট্র ৫টি আরব দেশের সঙ্গে এই অভিযানের ব্যাপারে সমন্বয় রক্ষা করে চলেছে। এই দেশগুলো হচ্ছে বাহরাইন, জর্দান , কাতার , সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের ক্ষেপনাস্ত্র এমন আল ক্বায়দা সদস্যদের উপর আঘাত হানে যারা কী না , প্রেসিডেন্ট ওবামা বলছেন , যুক্তরাষ্ট্রে অবিলম্বে আক্রমণ করার পরিকল্পনা করছিল।

XS
SM
MD
LG