অ্যাকসেসিবিলিটি লিংক

ভিয়েৎনামসামরিক বিজয়ের ৪০ তম বার্ষিকী উদযাপনের জন্যে কুচকাওয়াজের আয়োজন করেছে


ভিয়েৎনাম তার সামরিক বিজয়ের ৪০ তম বার্ষিকী উদযাপনের জন্যে কুচকাওয়াজের আয়োজন করেছে। চল্লিশ বছর আগে ভিয়েৎনাম যুদ্ধ শেষ হয় এবং দেশটিকে কমিউনিস্ট শাসনের অধীনে একত্রিত করে। আজ শীর্ষ কর্মকর্তাদের সামনে দিয়ে , পতাকাবাহি হাজার হাজার ভিয়েৎনামি সৈন্য , প্রাক্তন সৈন্য এবং অন্যান্যরা কুচকাওয়াজ করে হোচি মিন শহরের কেন্দ্রস্থলে যায়।

এই কুচকাওয়াজে ১৯৭৫ সালের ৩০শে এপ্রিলের দৃশ্যের পুনরাবৃত্তি ঘটানো হয় যখন উত্তর ভিয়েৎনামের ট্যাঙ্ক বহর বিজয়ী রূপে তদানীন্তন দক্ষিণ ভিয়েৎনামের রাজধানী সায়গনে প্রবেশ করে।

এই বিজয়ে উত্তর ভিয়েৎনামের দীর্ঘ যুদ্ধের পরিসমাপ্তি ঘটে , প্রথমে ফ্রান্সের বিরুদ্ধে এবং পরে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। ঐ সংঘাতে প্রায় ৫৮ হাজার আমেরিকান সৈন্য এবং চল্লিশ লক্ষ ভিয়েৎনামবাসী প্রাণ হারায়।

কমিউনিজম বিস্তার রোধ করার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র দক্ষিণ ভিয়েৎনামকে সমর্থন করেছিল । তারা উত্তরের সৈন্য প্রবেশের প্রাক্কালে সায়গন থেকে তাদের দূতাবাসের শেষ কর্মকর্তাদের সরিয়ে নেয়।

ভিয়েৎনামের প্রধানমন্ত্রী নগুয়েন তান দুং , আজকের এই উৎসবে , ঐ বিজয়কে দৃঢ় দেশপ্রেম এবং জাতীয় পুনএকত্রীকরণের মুহুর্ত বলে বর্ণনা করেন।

XS
SM
MD
LG