অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকানদের হত্রার ষড়যন্ত্রে সম্পৃক্ততার কথা স্বীকার করলো একজন ইয়েমেনী


নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে ইয়েমেনের একজন নাগরিক আমেরিকানদের হত্যার জন্য ষড়যন্ত্র করার এবং একটি সন্ত্রাসী সংগঠনকে বস্তুগত সাহায্য দেবার ব্যাপারে নিজেকে দোষী বলে স্বীকার করেছে।

আদালতের নথিপত্র অনুযায়ী সাদিক আল আবাদী নামের এই লোকটি ২০০৫ সালের শেষ থেকে ২০০৭ সালের শুরু পর্যন্ত যুক্তরাষ্ট্রের সৈন্যদের বিরুদ্ধে লড়াই করতে ইয়েমেন ছেড়ে ইরাকে গিয়েছিল।

২০০৮ সালের গোড়ার দিকে সে আল ক্বায়দার পক্ষে লড়াই করতে উত্তর পশ্চিম পাকিস্তানে যায়। তারপর মার্কিন সৈন্যদের বিরুদ্ধে লড়তে সে সীমান্ত পেরিয়ে আফগানিস্তানে চলে যায়।

অভিশংসকরা বলছেন যে আবাদী , লং আইল্যান্ড বাসী আমেরিকান নীল ভিনাসকে আল ক্বায়দায় যোগ দেওয়ানোর জন্য নিজের প্রভাব খাটায়। ভিনাস ২০০৯ সালেই এই বিষয়ে নিজের দোষ স্বীকার করে যে সে লং আইল্যান্ডের রেল পথে আল ক্বায়দার আক্রমণ চালানোর একটি পরিকল্পনায় সাহায্য করেছিল। তবে ঐ হামলা চালানোর আগেই তাকে গ্রেপ্তার করা হয়।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল কেলী কারি মঙ্গলবার এক বিবৃতিতে বলেন যে আবাদি ছিলো আল ক্বায়দার কর্মপরিচালনার উচ্চ পর্যায়ে অধিষ্ঠিত লোক যার সঙ্গে পাকিস্তান ও ইয়েমেনের আল ক্বায়দার শীর্ষ নেতাদের সঙ্গে তার যোগাযোগ ছিল।

XS
SM
MD
LG